Header Ads

একজন স্বাধীন এর জীবন কাহিনী পর্ব-২ 


যেখানে একটা চ্যানেল সাসপেন্ড হতে তিনটা স্ট্রাইক লাগে ভাগ্যের কি নির্মম পরিহাস একটা স্ট্রাইকেই চ্যানেল সাসপেন্ড। আমার জীবনে নেমে আসল এক কাল অধ্যায় (Storm Play নামক একটা আ্যাপস থেকে ৭ দিনে ২২ হাজার টাকা ইনকাম করেছিলাম সেই প্রুফ দেখাইছিলাম ভিডিওতে ১০০% রিয়েল ভিডিও ছিলো) কিছু মানুষ হিংসা করে রিপোর্ট করে আমার চ্যানেলটাকে সাসপেন্ড করাইছিলো। চ্যানেল সাসপেন্ড হওয়ার পর আমি পাগল হয়ে গেছিলাম কি করব কিছুই বুঝতে পারছিলাম না, তারপর বাংলাদেশের বড় বড় টেক উইটিউবারদের জানাই তারা আশ্বাস দেয় যে ইউটিউব ভুল করছে এর আগেও এমন করছে আপনার চ্যানেল ফিরে পাবেন। 



আপিল করি রাতে, সেই রাতে ১ঘন্টা ঘুমাইছিলাম. সকালে ঘুম থেকে উঠে দেখি ইউটিউব রিপ্লাই দিছে কিন্তু নেগেটিভ তারা আমার চ্যানেল ফিরায় দিবেনা। তারপর সব ইউটিউবারদের সাথে যোগাযোগ করার চেষ্টা করলাম অনেকে হেলফ করেছে কারো আবার সময় ছিলোনা। তারপর বিপ্লব ভাই তুহিল ভাই আমাকে নিয়ে হেলফ চেয়ে তাদের চ্যানেলে ভিডিও দিলো তা দেখে আরো শতাধিক ইউটিউব চ্যানেলে ভিডিও দিলো হাজার হাজার মানুষ ইউটিউব কে মেইল করল আমার চ্যানেলটা ফিরিয়ে দেওয়ার জন্য, কিন্তু ইউটিউব কারো মেইলে চোখ দিলোনা।


তখন ফ্যামিলির কাউকে জানাইনি তারা ধাক্কা সহ্য করতে পারবে না। এই সময়টা আমার সঙ্গি ছিলো একমাত্র চোখের পানি আমি কোন অবস্থাতেই নিজেকে কন্ট্রোল করতে পারতাম না মানুষের আড়ালে গেলে চোখ দিয়ে অটোমেটিক পানি পড়ত। এবার ইউটিউবে চ্যানেল ফিরিয়ে আনা প্রসেস দেখা শুরু করলাম টিউটোরিয়াল দেখে আপিল করলাম। আবারো সেইম রিপ্লাই তারা আমার চ্যানেল ফিরায় দিবেনা। এরপর সরাসরি ইউটিউব টিমকে ভালো করে বুঝিয়ে মেইল করলাম। তারা রিভিউতে রাখল। শুধুমাত্র ২-৩ টা কাছের বন্ধুকে বলেছিলাম আমি ভাবতাম যেকোন সময় আমি হয়ত স্টোক করতে পারি তাই প্রায় সময় ওদের সাথে থাকার চেষ্টা করতাম। ফ্যামির কাইকে তখনও জানাইনি ভাবছিলাম চ্যানেল ফিরে পাবো, তখন বলব চ্যানেল সাসপেন্ড হয়ে গেছিলো অনেক চেষ্টা করে ফিরিয়ে আনতে পারছি।


 সাসপেন্ড এর ১২ দিন পর ইউটিউব টিম যখন রিপ্লাই দিয়ে বল্লো আপনার চ্যানেলে গুরুত্ব সহকারে রিভিউ করেছি, আপনার চ্যানেল আমাদের গাইডলাইন অমান্য করে, আপনার চ্যানেল ফিরিয়ে দেওয়া হবেনা। তখন আমি একদম ভেঙ্গে পড়ি। বাগানে গিয়ে একা একা অনেক সময় কান্না করি। তারপর ভাবলাম চ্যানেল যেহেতু আর ফিরে পাওয়ার সম্ভাবনা নাই, বাসায় সবাইকে বলে দিই,


তারপর ফ্যামিলির সবাইকে এক জায়গায় ডাকলাম ডেকে বল্লাম আমার চ্যানেল সাসপেন্ড হয়ে গেছে ১২ দিন আগে তারপর আমি কিছু বলতে পারছিলামনা কান্নার কারনে বুক ফেটে কান্না আসছিলো আমার কান্না দেখে চোখের সামনে ফ্যামিলির সবাই কান্না করছিলো। তারপর বল্লাম ১২ দিন ধরে আমি অনেক চেষ্টা করেছি একা একা তোমাদের কাউকে জানাইনি ভাবছিলাম ঠিক হয়ে যাবে। কিন্তু এ আর কোনদিন ঠিক হবেনা। আমিতো কথাই বলতে পারছিলামনা কান্নার কারনে আমার সাথে সবাই কান্না করছিলো কারন চ্যানেল টা আমাদের কাছে স্বপ্নের মত ছিলো কেউ মানতে পারছিলোনা। আমাদের কান্না দেখে আশে পাশের মানুষ চলে আসছে, তারাও কান্না করেছিলো সেদিন। 


তারপর বিকালে দম বন্ধ হয়ে আসছিলো ডাক্তার এনে স্লাইন দিলো ঔষধ দিলো ফ্যামিলির সবাই একদম ভেঙ্গে পড়ল। গ্রামে জানা জানি হয়ে গেল সবাই দেখতে এসে আমাকে সান্তনা দিতে লাগল। কিন্তু আমিতো বুঝি যে আমি কি হারিয়ে ফেলেছি। মন কোনভাবেই বুঝতে চাইত না। ১৮ দিন পর Tech Shadhin নামে নতুন চ্যানেল খুলে কাজ শুরু করে দিলাম এবং ভালো রেসপন্সও পাচ্ছিলাম। কয়েক মাসে (ওয়াচটাই+সাবস্ক্রাইবার) পূর্ন হলো মনিটাইজেশন এর জন্য আবেদন করলাম, ১২ দিন পর মনিটাইজেশন পেলাম কাজের স্পিড বেড়ে গেলো! সাহস পেলাম। কিন্তু ২ দিন পর মনিটাইজেশন ডিজেবল হয়ে গেলো ইনভ্যালিড ক্লিকের জন্য। এই চ্যানেলে আর ইনকাম হবেনা। কোনভাবেই সমাধান সম্ভব না। 


এরপর একদমি ভেঙ্গে পড়ি (সেদিন ও আমাকে স্লাইন দেওয়া লাগছিলে) মনে মনে ভাবি আমাকে দিয়ে আবার ০ থেকে শুরু করা সম্ভব না। তাই ইউটিউবের কমিউনিটি-ট্যাবে জানিয়ে দেই যে আমি আর ইউটিউবিং করব না। আমার পক্ষে আর সম্ভব না। ফ্যামিলি থেকেও বারন করে দিলো। এবার শরীর খরাপ হওয়া শুরু হলো ১৫-১৭ দিন পর জুম্মার নামাজ পড়তে গেলাম মসজিদে নামাজে দাড়াইছি মাথা ঘুরা সুরু করছে, চোখ অন্ধকার হয়ে আসছে, বুঝতে পারলাম যে আমি নামাজ শেষ করতে পারব না, নামাজ ছেড়ে দিলাম, ভাবলাম বাড়ি চলে যাবো কিন্তু মাথা অনেক ঘুরতে লাগল এবং চোখ অন্ধকার হয়ে আসছিলো তাড়াতাড়ি বসে পড়লাম, মসজিদের ট্যাব দিয়ে মাথায় যখন পানি দিলাম মনে হলো মাথা দিয়ে আগুন বেরোলো তারপর উঠলাম হেটে ৫০-৬০ পা গেছি এবার চোখ দিয়ে সামনে আর কিচ্ছু দেখতে পারছিনা মাথা ঘুরছে বসে পড়লাম রাস্তায়, তারপর একটু কমলো আবার উঠে হাটতে লাগলাম ২০-২৫ পা গিয়ে আবারো একি অবস্থা। আবার বসে পড়লাম এবার ভাবলাম আমার দ্বারা হেটে বাড়ি যাওয়া সম্ভব না।


 রাস্তার পাশে দেয়ালে পিট হেলান দিয়ে বসে আছি, শরীরে কাদা পানি লেগে আছে। নামাজ শেষ হলে আমার এক মামা এসে বলছে আব্বা তোর কি হয়ছে এখানে এইভাবে ক্যান? বল্লাম মামা মাথা ঘুরছে চোখে দেখতে পারছিনা, বাড়ি যাচ্ছিলাম যাইতে পারিনাই। পরে ২-৩ জন ধরে উচু করে নিয়ে যাচ্ছিলো আমার মনে হচ্ছিলো মাথা ফেটে যাচ্ছে বল্লাম রাখতে, একটুপর সবাই বলছে ওকে ধরো বাড়ি দিয়ে আসতে হবে তারপর সবাই ধরে উচু করে বাড়ির দিকে যাচ্ছিলো কিন্তু, একি অবস্থা! আমি বল্লাম আর নিয়েন না, আমার মাথা ফেটে যাচ্ছে, নামান। পরে একটা দোকানে রেখে মাথায় পানি দিতে লাগল তেল দিয়ে বুকে, পায় ঘসতে লাগল তখন আমি সুধু আল্লাহ আল্লাহ করছি এর মধ্যে আমার আম্মু কিভাবে সংবাদ পায়েছে, ছুটে চলে আসছে এসে সে যে কি পরিস্তিতি বুঝাতে পারব না।


 তারপর ডাক্তার ডেকে স্লাইন দিলো ওষুধ দিলো একটু সুস্থ হলাম। কিন্তু এবার সমস্যা শুরু হলো মাথায়, মাথা ব্যাথা করে ১০ মিনিট আগে কি দিয়ে ভাত খাইছি বলতে পারিনা, ভাবতে গেলে আবার মাথা ব্যাথা করে। খুলনা প্রিন্স হসপিটালে দেখালাম, রিপর্টে বলে অতিরিক্ত চিন্তা ভাবনায় মানসিক সমস্যা দেখা দিচ্ছে, ওষুধ দিলো ৭ দিন একটানা ঘুমের ওষুধ দিয়ে ঘুমায় রাখল। ঘুম থেকে ডেকে ডেকে গোসল করাতো ভাত খাওয়াতো তারপর আস্তে আস্তে ওষুধ খেতে খেতে মাথাটা অনেক স্বাভাবিক হলো। সারা দিন কাজের/ইউটিউবের বাইরে থেকে সুধু ওইসব মনে পড়ত কষ্ট যেন দিন দিন বাড়তে লাগল, ১মাস পরে নিজের মনকে আবারো শক্তিশালি করে আব্বু+আম্মু কে ডেকে বল্লাম আমি এই কাজের বাইরে থেকে আরো অসুস্থ হয়ে যাচ্ছি। আবার শুরু করি, কাজের ভিতরে থাকলে ওই কথা মনে করার সময় পাবো কম, একমত হলো আব্বু+আম্মু।



এবার একসাথে ২টা চ্যানেল খুলি Shadhin Tech এবং Income Guide. শুরু করি নতুন যাত্রা.. টার্গেট করি বাংলাদেশে আরও হাজার হাজার ইউটিউবার তৈরি করে ছাড়বো।


পর্ব-৩ এবং পর্ব-১ দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

পর্ব-৩ এবং পর্ব-১

29 মন্তব্য

  1. ভাইজান সব ঠিক আছে মাশাআল্লাহ,দোয়া আর ভালবাসা রইল, আমার জন্যও দোয়া কইরেন

    উত্তর দিনমুছুন
  2. Vai Ami Apnar video Deke Youtube Channel Kusi Sob Complete. Video Upload o Korsi.Vai Apnake Very VeryThanks.

    উত্তর দিনমুছুন
  3. খুব সুন্দর ডিজাইন এবং লেখার যে সিস্টেম সেটা তো অনেক বড় বড় লেখক দের ও হার মানিয়ে দিবেন বড় ভাই।।

    উত্তর দিনমুছুন
    উত্তরগুলি
    1. আমি ওয়েব এ নতুন। চেষ্টা করি মাত্র। আপনাকে অনেক ধন্যবাদ ভাই🥰🥰

      মুছুন
    2. Shadhin vai onek youtuber ke to help korche.amakao ekto help koren vai pls

      মুছুন
  4. Website কিভাবে বানানো যায়? পিল্জ বলবেন? অথবা একটি ভিডিও দেন! ❤❤❤

    উত্তর দিনমুছুন
  5. এগিয়ে যাও দাদা আমরা তোমার সাথে আছি

    উত্তর দিনমুছুন
  6. স্বাধীন ভাই,,, সত্যি বলছি আপনার জীবন কাহিনী পড়ে আমার চোখে পানি চলে এসেছে। আশা করি এখন সব ঠিকঠাক চলছে। দোয়া রইল...
    আপনার সাথে একটু দরকারী কথা ছিল .. কিন্তু মেসেন্জারে সারা দিচ্ছেন না। একটু
    রিপ্লে দিলে উপকার হত..... https://www.facebook.com/mdsarifulislam0/

    উত্তর দিনমুছুন
  7. ভাই আপনার গল্প পারট ২ সুনে আমার ই চখে পানি আইসা পরছিল ভাই আসাকরি
    আপ্নে আর এগিয়ে জান আর আপনার বিডিও গলাও আমি দেখি
    i.. Love... Bro

    উত্তর দিনমুছুন
  8. ভাই আপনার গল্প পারট ২ সুনে আমার ই চখে পানি আইসা পরছিল ভাই আসাকরি
    আপ্নে আর এগিয়ে জান আর আপনার বিডিও গলাও আমি দেখি
    i.. Love... Bro

    উত্তর দিনমুছুন
  9. ভাই আমি ক্লাশ ১০এ পড়ি।প্রথমে ভালোভাবে ইউটিউব এর রুলস বুঝতাম নাহ।২৩০০সাবক্রাইব এর চানেল এক সাসপেন্ড হয় যায়।তারপর আপনাকে ফলো করে আবার নতুন চানেল খুলি কিন্তু ৮হাজার হয়তে না হয়তেই আবার চানেল হ্যাক। তারপর আমি আশা ছেড়ে দিছি আমাদের মতো গরিব পরিবারের ছেলেদের দ্বারা ইউটিউবিং সম্ভাব নাহ।কারন,আমাদের কাছে নাই টাকা, নাই কম্পিউটা, নাই ওয়াইফাই।এত কস্টের পর ও যদি এমন অবস্থা হয় তাহলে আমাদের আর ইউটিউবিং সাঝে নাহ।আমি আপনার মতো অনেক কান্না করছি নিজে নিজে একটানা ৩দিন ঘুম নাই।বাসা থেকে ১কিলোমিটার দূরে গিয়ে ভিডিও আপলোড করতাম।কিন্তু এই সমাজ আমাদের মত ছেলেদের কস্টের কোন দাম দিতে জানেনা।আপনার পোস্টটি পড়ে অনেক কস্ট পেলাম যেইটা আমার চানেল চলে গেলেও পায় নাই।মনে হচ্ছে আবার শুরু করি কিন্তু আমার আর ইচ্ছা নায়।এখন প্রথম থেকে শুরু করতে গেলে আমার দ্বারা পসিবল নাহ।ভাইয়া।।কারন প্রায় ৪০০এর মতো ফেসক্যাম ভিডিও আপলোড করছিলাম।ইনকাম রিলেটিভ ভিডিও আপলোড করতাম জা দিয়ে সামান্য কিছু ইনকাম হতো।নিজের লেখাপড়ার খরচ চালাতে পারতাম।কিন্তু এখন আমার কাছে প্রথম থেকে শুরু করার মতো কোন জিনিস নাই।আত্নবিশ্বাস, টাকা ভিডিও বানানোর মতো অবস্থা ভাইয়া।।😥

    উত্তর দিনমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

অপেক্ষাকৃত নতুন পুরনো