একজন ইউটিউবার হয়ে ওঠার পিছনের গল্প - SK Shadhin [পর্ব-১]

   একজন স্বাধীন এর জীবন কাহিনী 

  আজ সব বলবো,,সময় আছে তো?

প্রথম যেদিন ইন্টারনেট চালানোর ইচ্ছা করি, সেই ২০১২ সালে তখন বাংলালিংকে সব সিমে 7 MB করে ফ্রি দিছিলো তাই একদিন আমি আর আমার চাচাতো ভাই ইব্রাহিম ২টা সিম নিয়ে গেলাম ফিরোজ এর কাছে, সুনলাম নাকি ও ইন্টারনেট চালাইতে পারে। আর ইন্টারনেট থেকে নাকি MB দিয়ে Music, Movie, Picture নামানো যায়।


কিন্তু ফিরোজ কে বাড়ি পেলাম না পরে সুনলাম হিমেল আংকেল নেট চালায় কিন্তু ওকে ও পেলাম না, চলে গেলাম সাদ্দাম ভাই এর বাড়ি গিয়ে সুনি ও বিলে গেছে ধানে পানি দিতে। চাচাতো ভাই আর আমি বিলে গেলাম যেয়ে ওকে খুজে বের করলাম, ওকে গিয়ে বল্লাম নেট চালাবো মেগাবাইট নিয়ে আসছি, ও বল্লো ধানে পানি দিয়ে তাই চালাবো কি আর করা ওর সাথে হেলফ করে ধানে পানি দিয়ে দিলাম। এইবার নেট চালাবো,, কিন্তু ও পারলো না নেট চালাইতে। ফিরে আসলাম বাড়ি! 


২ দিন পরে সুনলাম মান্নান পারে নেট চালাইতে ওর নোকিয়া মোবাইল আছে জিহাদ এর কাছ থেকে ওর সিম নিয়ে চলে গেলাম মান্নান এর কাছে আফজাল এর দোকানে বসে মান্নান এর কাছে সিম দিলাম মান্নান Website এর নাম জানে না, তখন মেহেদি মামা খুলনায় থাকতো মামার কাছে ফোন করলাম মামা ম্যাচের বড়োভাই দের কাছ থেকে ২-৩ টা Website Link ম্যাসেজ করে দিলো।

সেই লিংকে গিয়ে কি যে Dowload করলো জানি না, আমি মান্নান কে বল্লাম যে জিহাদের মোবাইলের টাকা কেটে নিলে ও রাগ করতে পারে কিন্তু ও বল্লো: ডিলেট করে দিলে ওই মেগাবাইট আবার ফিরে আসে😁 আমি তো কিছুই বুঝতাম না পরে ও তাই করতে লাগলো, একটু পরে আর চলে না! কারন টাকা মেগাবাইট যা ছিলো সব শেষ। বাড়ি আসলে জিহাদ তো শুরু করে দিলো ওর ফোনের ২০ টাকা কেটে নিছে😠😰 সহ্য করতে না পেরে ওকে ২০ টাকা লোড দিয়ে দিলাম।


তারপর আমার প্রিয় বড়ো ভাই রাসেল কম্পিউটার কিনবে নেট চালাবো ভাইয়া বলতো কম্পিউটারে নেট চালাইতে গেলে অনেক MB লাগে, হাসি পায় আমি বলছিলাম ভাইয়া বাংলালিংকের 7MB এর একটা সিম ঢুকাবো একটা পেজ ওপেন হলে আর একটা সিম ঢুকাবো! পরে আমি মোবাইল কিনলাম Symphony D46 জাভা ফোন সাল কিন্তু ২০১২ তারপর হিমেল আংকেল এর কাছ থেকে Facebook ID খুল্লাম,, তখন জাভা নিয়ে ভিষন খুসি থাকতাম আমি আর আমার বন্ধু "সাকিব"।


২০১৪ সালে আসলো 3G Phone. কল দিলে নাকি তাকে দেখা যায় আমি 3G Phone কিনবো আশে পাশের লোক জেনে গেলো রাকিব কাক্কু সুনে বল্লো স্বাধীন কিনবে ওই মোবাইল??

সুনে মনে একটা জেদ চলে আসলো গ্রামে সবার আগে আমি কিনবো 3G Phone কিন্তু কাছে ১ টাকাও নাই,

সামনে HSC Exam হটাৎ সুনলাম আজই চাচাতো ভাই ইব্রাহিম ফোন কিনবে! বন্ধু কারিমুল এর কাছ থেকে টাকা ধার করে ওর আগে ফোন কিনে আনলাম।


কিনে সেই ফোন দিয়ে রাকিবের ছবি তুল্লাম।

তারপর সব সময় মোবাইল নিয়ে অনলাইনে পড়ে থাকতাম! টার্গেট নতুন কিছু.. বড়ো ভাই রাসেল এর বন্ধু মানস এর কাছে যেতাম বিভিন সময় বিভিন্ন কাজ শিখতে, আফসোস তার কাছ থেকে কিছুই শিখতে পারিনাই। বিভিন্ন Free Website তৈরী করতাম, ডিজাইন করতাম, টার্গেট ছিলো অনলাইন থেকে ইনকাম করবো, পরে আমার ফেসবুক একাউন্ট হ্যাক করে নিলো একজন। তারপর আমি নিজেই অসংখ্য মানুষের একাউন্ট হ্যাক করতে লাগলাম কিন্তু এটা ভালো লাগলো না..বাদ।


পরে আমি আর ইমদাদুল ভাই PTC সাইট এ কাজ করলাম ১ মাস কিন্তু পেমেন্ট পেলাম না,

হঠাৎ একদিন BL College থেকে আসছি তখন  বন্ধু সাকিব বল্লো জাকারিয়া বিভিন্ন নাটক ডাউনলোড করে Youtube এ আপলোড করে টাকা ইনকাম করে। Youtube নাম টা চেনা চেনা লাগলো বড়ো ভাই রাসেলের মুখে শুনছি অনেক তাই বিষয় টা নিয়ে ঘাটতে শুরু করলাম চ্যানেল খুলে শুরু করে দিলাম কিন্তু পর পর ৫টা চ্যানেল সাসপেন্ড. কিন্তু থেমে থাকিনাই। আবার..ভিডিও আপলোড দিয়ে দেখতাম কোনো ভিডিও তে ১টা view হইছে কিনা..কেউ দেখতো না আমার ভিডিও😰


কিন্তু আমার একটা বদ অভ্যাস আছে আমি যার পিছনে লাগি তার শেষ দেখে ছাড়ি। ভাবলাম নিশ্চই এর সঠিক কোনো রাস্তা আছে সেটা আমাকে খুজে বের করতে হবে Youtube এ অনেক ভিডিও দেখে একটা আইডিয়া ক্রিয়েট করলাম আবার শুরু করলাম নতুন করে অল্প অল্প ভিউ পাইতে  লাগলাম.. যখন ভিডিও মেক করতাম তখন মানুষ বলতো স্বাধীন পাগল হয়ে গেছ, একা একা কথা বলে😆 একদিন বানিয়াখালি স্কুলে ক্রিকেট খেলা দেখতে গিয়ে মোবাইল চাপছি সাকিব বল্লো কি করছিস আমি বল্লাম SEO করছি ওই যে সেই...জাকারিয়া ভাই বল্লো কতো মানুষকে দেখলাম SEO করতে..😁😆 কথা টা মাথায় রাখলাম!!


আস্তে আস্তে সফল হতে লাগলাম ভিতরে অনেক কাহিনী আছে বল্লে গল্প আজ আর শেষ হবে না, Adsense এ 10 Dollar হলো, চিঠি আসলো আমেরিকা থেকে! কিন্তু পোষ্ট মাস্টার বলে চিঠি দিবে না কারন চিঠিটা আমার নামে আসছে, বাপের নাম নাই তাই দিবে না মনে হচ্ছিলো ওর হাত পা ভেঙ্গে ফেলি ও কি জানে এই চিঠির মুল্য কত?অনেক কষ্ট করে বিভিন্ন প্লান করে চিঠি নিলাম.  তারপর আস্তে আস্তে এগোতে লাগলাম.. 100 Dollar হয়ে গেলো বাংক একাউন্ট এড করলাম আর আজ হাতে টাকা পেয়েই গেলাম, আজ বিশ্বাস হচ্ছে সত্যি তাইলে ওই ১৩ ডিজিট এ Youtube পেমেন্ট দেয়।


★টাকা পেয়ে আমি যতোটা খুশি তার থেকেও বেসি খুশি এই কথা ভেবে যে আমি একদিন আমার D46 মোবাইলে Youtube এ ভিডিও দেখতে পেরে ভিষন খুশি হইছিলাম সেই ২০১২ সালে! আর ২০১৭ সালে আমার ভিডিও দেখার জন্য 50,000+ মানুষ অপেক্ষা করে। কখন আমি ভিডিও আপলোড দিবো!!

আর ২০১২ সালে যাদের কাছে যাইতাম অনলাইন এ কাজ শিখার জন্য তারা এখন আমার ভিডিও দেখে কাজ শেখে।। 

মাত্র ৫ বছর


২ মাস পর চ্যানেলে ১ লক্ষ সাবস্ক্রাইবার পূর্ন হলো। ইউটিউব আমার চ্যানেলটা ভেরিফাইড☑ করে দিলো। বাংলাদেশ ইন্ডিয়া থেকে বড় বড় ইউটিউবার রা আমাকে উইশ ভিডিও পাঠালো। ইউটিউব থেকে এ্যাওয়ার্ড দিলো Youtube Silver Play Button এভাবেই চলছিলো, ইউটিউব যেনো আমার জীবনটাকেই বদলে দিলো ২৫ হাজার টাকা দিয়ে মোবাইল কিনলাম, ৬২ হাজার টাকা দিয়ে ল্যাপটপ কিনলাম, জমি ছাড়ালাম, ১ লক্ষ ২ হাজার টাকা দিয়ে DSLR ক্যামেরা কিনলাম সেই ঈদে ফ্যামিলির প্রথম কুরবানি দিলাম। এভাবেই চ্যানেলে ৩ লক্ষ ৫২ হাজার সাবস্ক্রাইবার হলো।

গল্পটা এখানেই শেষ হতে পারত😰

কিন্তু


এর পরেই আমার জীবনে নেমে এলো এক কালো অধ্যায়। হঠাৎ ১টা ঝড় সব ভেঙ্গে তছ-নছ করে দিলো।

4 September 2018

সন্ধা ৭:৫৫ মিনিটে হঠাৎ আমার চ্যানেলে একটা কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক চলে আসে এবং সাথে সাথে আমার চ্যানেলটা সাসপেন্ড করে দিলো ইউটিউব। 

পরবর্তী পর্ব গুলো পড়তে নিচের লিংকে ক্লিক করুন।

পর্ব-২ শেষ পর্ব

6 মন্তব্যসমূহ

  1. ভাইয়া কেমন আছেন, আমি আপনার চ্যানেলের দর্শক এখন কথা হল আমার একটি https://earningtake.blogspot.com এই সাইটি রয়েছে এবং এডসেন্স এপ্রুভ রয়েছে আমার কথা এই একই ব্লগ সাইটের (blogspot) এডসেন্স দিয়ে কি ইউটিউবের জন্য এডসেন্স পাব যদি পাই কোন সমস্যা হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাইয়া প্লিজ চ্যানেল টা সাবস্ক্রাইব করুন
      https://youtu.be/N1asn6iyekg

      মুছুন
  2. ভাইয়া আপনি তো নিশ্চয়ই কমেন্ট টি পড়বেন, আশা করি হেল্প করবেন অবশ্যই!!! বিশ্বাসটা জন্মে গেছে আপনার উপর।
    👉আপনি এই ওয়েবসাইট এ যে থিম বা টেমপ্লেট ব্যবহার করেছেন, সেটার লিংক যদি দিতেন খুব উপকার হ!!! "???
    ভালো থাকবেন সকলে।
    আল্লাহ হাফেজ ভাইয়া। 😍

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment

নবীনতর পূর্বতন