একজন ইউটিউবার হয়ে ওঠার পিছনের গল্প - SK Shadhin [শেষ পর্ব]

শেষ পর্ব

টার্গেট করি বাংলাদেশে হাজার হাজার ইউটিউবার তৈরি করে ছাড়বো। এই লক্ষ্য নিয়ে আমি Shadhin Tech চ্যানেলে ভিডিও আপলোড করতে থাকি এবং পাশাপাশি Income Guide নামে একটা চ্যানেল খুলে ইনকাম রিলেটেড ভিডিও দিতে থাকি সেখান থেকে মোবাইলের খরচ টা আসতো এবং টার্গেট ছিল স্বাধীন টেক এর মাধ্যমে বাংলাদেশে হাজার হাজার ইউটিউবার তৈরি করা। এভাবে টার্গেট নিয়ে ২ টা চ্যানেলে প্রতিনিয়ত ভিডিও আপলোড করতে করতে ইনকাম গাইড চ্যানেলে মনিটাইজেশন টার্গেট আগে পূরণ হয়ে যায়:


৪০০০ ঘন্টা ওয়াচ টাইম ১০০০ সাবস্ক্রাইব হয়ে যাওয়ার পরে ইনকাম গাইড চ্যানেলে মনিটাইজেশন এর জন্য আবেদন করি। কিন্তু আমার ভিডিওতে কোন Reuse না থাকা সত্ত্বেও ইউটিউব আমাকে মনিটাইজেশন দেয় না। কারন আমার চ্যানেলে নাকি রিইউজ আছে, ২৮ দিন পরে আবেদন করতে বলে, এই আঠাশ দিন সময় টা আমি স্বাধীন টেক চ্যানেল এর পিছনে ব্যয় করি। 


এর ভিতরে ইনকাম গাইড এ ও দুই একটা ভিডিও আপলোড করতে থাকি, সব মিলে দুইটা চ্যানেলেই একসাথে টার্গেট পূরণ হয়ে যায়। এরপর আমি ইনকাম গাইড চ্যানেল টা রেখে দিয়ে স্বাধীন টেক চ্যানেল মনিটাইজেশন এর জন্য আবেদন করি, তিনদিন পর Shadhin Tech চ্যানেলে মনিটাইজেশন পেয়ে যাই। তার কিছুদিন পরে আবার Income Guide চ্যানেলে মনিটাইজেশন এর জন্য আবেদন করি এবং মনিটাইজেশন পেয়ে যাই।

এবার আমার দুইটা চ্যানেল মনিটাইজ। কাজ করতে থাকি পুরাদমে কিন্তু ইউটিউব আমাকে ন্যায্য মূল্য দেয়না ১০ হাজার ১৫ হাজার ভিউ তে এক ডলার ইনকাম দেয় মাত্র। এভাবে ইনকাম হতে থাকে ১০ ডলার পূরণ হলো, এ্যাডসেন্স চিঠি আসলো সেটা ভেরিফাই করলাম। আস্তে আস্তে চ্যানেলে ১০০ ডলার পূরণ হলো! ইউটিউব থেকে পেমেন্ট পেলাম (করোনার সময়)। এভাবেই চলছিল.. 

আগের চ্যানেলটা হারাইছি প্রায় দেড় বছর হয়ে গেছে। এর ভিতরে নতুন দুইটা চ্যানেলে কাজ করতে থাকি এবং ১৫ দিন ১ মাস ২ মাস পর পর লার্নিং এন্ড আর্নিং চ্যানেল রিকভার করার জন্য ইউটিউব কে মেইল করতে থাকি। সর্বশেষ যখন আপিল করি সেদিন থেকে ইউটিউব তিন মাস আমার চ্যানেলটাকে রিভিউ তে রাখে, 

তিন মাস পরে প্রথম রমজান ২০২০ তারিখে ইউটিউব এর পক্ষ থেকে আমাকে মেইল করে জানায় আমার লার্নিং এন্ড আর্নিং চ্যানেলে কোন প্রকার সমস্যা না থাকার কারণে ইউটিউব এর কোন রুলস অমান্য না করার কারণে আমার চ্যানেলটাকে ফিরিয়ে দিয়েছে। ১ বছর ৭ মাস পরে এসে তারা এখন বলতেছে আমরা আপনার চ্যানেলটা কে পুনরায় রিভিউ করে দেখেছি এবং 

আপনার চ্যানেল ইউটিউব এর কোন রুলস অমান্য করেনা তাই আপনার চ্যানেলটা কে পুনরায় আনসাসপেন্ড করে দেওয়া হয়েছে। যখন আমার লার্নিং এন্ড আর্নিং সাসপেন্ড হয়েছিলো তখন আমার চ্যানেলে সাবস্ক্রাইবার ছিল ৩ লক্ষ ৫২ হাজার। এবং ১ বছর ৭ মাস ২১ দিন পরে আমার চ্যানেলটা যখন ফিরিয়ে দিলো তখন আমার চ্যানেলে ৩ লক্ষ ৩০ হাজার সাবস্ক্রাইবার ছিলো। অর্থাৎ ২২ হাজার মানুষ আমার চ্যানেল থেকে চলে গেছে। 

চ্যানেল তো ফিরে পাইছি! কিন্তু চ্যানেলের মনিটাইজেশন ডিজেবল😭 দেখাচ্ছে। ভাবলাম হয়তো অনেকদিন চ্যানেল পড়ে আছে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম ১০০০ সাবস্ক্রাইব লাস্ট এক বছরের ভিতর না থাকার কারনে হয়তো চ্যানেলের মনিটাইজেশন বন্ধ হয়ে আছে। আমাকে আবারো এই শর্ত পূরণ করতে হবে। তারপরে ভিডিও তৈরি করলাম যে আমি চ্যানেল ফিরে পেয়েছি। 

আমি তো অনেক খুশি অনেক কষ্টের অনেক ভালোবাসার চ্যানেলটা ফিরে পেয়েছি। এটা নিয়ে চ্যানেলে টিউটোরিয়াল করলাম এবং লার্নিং এন্ড আর্নিং চ্যানেলে নিয়মিত ভিডিও দিতে লাগলাম! তিন থেকে চারটা ভিডিও চ্যানেলে আপলোড করার পরে দেখি চ্যানেলের মনিটাইজেশন অটোমেটিকলি এনাবল হয়ে গেছে। 

এখন আমার চ্যানেল তিনটা লার্নিং এন্ড আর্নিং, স্বাধীন টেক,এবং ইনকাম গাইড। তিনটা চ্যানেলে মনিটাইজ এনাবেল! কোনটা রেখে কোনটা তে কাজ করবো। চ্যানেল ঠিকই ফিরে পেয়েছি কিন্তু চ্যানেলের ভিডিও গুলোর রেংক নষ্ট হয়ে গেছে, পুরাতন ভিডিও গুলোতে ভিউজ হয়না। নতুন ভিডিও ছাড়লে ভিউস আসে। 

যে মাসে আমার লার্নিং এন্ড আর্নিং চ্যানেলটা সাসপেন্ড হয়ে গেছিল, সেই মাসে আমার চ্যানেলে অনেক ডলার ইনকাম ছিলো, চ্যানেল ফিরিয়ে দেওয়ার পরে ২১ তারিখে দেখি আমাকে ইউটিউব মেইল করছে যে ওই টাকাগুলো আমার একাউন্টে ঢুকবে! পরবর্তীতে আমার ব্যাংকে টাকা গুলো চলে আসে এবং ওটা আমি ফ্যামিলির একটা কাজে লাগাই। 

এর ভিতর স্বাধীন টেক এবং ইনকাম গাইড এ কন্টিনিউ ভিডিও আপলোড করি কিন্তু ১০ থেকে ১৫ হাজার ভিউতে ১ ডলার ইনকাম দেয়! ইউটিউবে যে পরিশ্রম করি তার ন্যায্য মূল্য ইউটিউব আমাকে দিচ্ছে না! তবে এ ইনকাম একদিন অবশ্যই বাড়বে এই আশা নিয়ে এখনও কাজ করে যাচ্ছি..এখন আমার স্বাধীন টেক চ্যানেলে ৪৬ হাজার+ সাবস্ক্রাইবার! খুব তাড়াতাড়ি আমাদের স্বাধীন টেক চ্যানেলে ৫০ হাজার সাবস্ক্রাইবার পূরণ হয়ে যাবে। 


আমি যে টার্গেট নিয়ে স্বাধীন টেক চ্যানেলটা নিয়ে শুরু করছিলাম সেটা আমি পেরেছি। শুধুমাত্র আমার ভিডিও দেখে এখন নতুন করে আরও হাজার হাজার মানুষ ইউটিউব এসেছে। ইতিমধ্যে তাদের ভিতর অনেকে আমাকে ছাড়িয়ে গেছে। ইউটিউবের টাকায় তারা এখন নিজে চলে, নিজের লেখা পড়ার খরচ চালায়, নিজের ফ্যামিলি চালায়।  

৫০-১০০ কিঃমিঃ ২০০ কিঃমিঃ দূর থেকে মানুষ আমার বাড়ির এড্রেস জোগাড় করে আমার সাথে দেখা করতে আমার বাড়ি প্রায়োসেই চলে আসে। বাইরে কোথায় গেলে: আরে স্বাধীন ভাই আপনি এখানে? আসেন ভাই বসেন চা খান! সেলফি। এ ভালোবাসা টাকা দিয়ে কেনা যায়না ভাই। আমি সত্যি গর্বিত! আপনারা আমার মত এত নগণ্য মানুষ কে সম্মান করেন। এটা আমার জীবনে অনেক বড় একটা অর্জন। আমি মনে করি।। 
পর্ব -১ এবং পর্ব-৩ পড়তে নিচের লিংকে ক্লিক করুন।



সবশেষে এতটুকু বলবো: জীবনে ভালো সময় এবং খারাপ সময় আসবে। এটা প্রকৃতির নিয়ম। খারাপ সময়ে ভেঙ্গে পড়লে চলবেনা। ধর্য ধরে বুকে সাহস নিয়ে এগোতে হবে। মনে রাখবেন রাত যত গভীর হয়, ভোর ততোই নিকটে। আমার জন্য দোয়া করবেন।
আপনাদের জন্য অনেক শুভকামনা সবসময়। 

3 মন্তব্যসমূহ

  1. ধন্যবাদ ভাই মূল্যবান কিছু কথা শেয়ার করার জন্য

    উত্তরমুছুন
  2. আপনার কথাগুলো আমার হৃদয় স্পর্শ করে দিয়েছে। সত্যি কথা বলতে আমি আপনার সব ভিডিও দেখি খুবই ভালো লাগে আপনাকে আই লাভ ইউ বস

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment

নবীনতর পূর্বতন