বিদ্যুৎ বিল পরিশোধ করুন বিকাশ দিয়ে - Bidyut Bill Payment By bkash


এখন থেকে পল্লি বিদ্যুৎ বিল দিতে আর ব্যাংকে যাওয়া লাগবেনা লাইনেও দাড়িয়ে থাকতে হবেনা ঘন্টার পর ঘন্টা। এই গরমে লাইনে দাঁড়িয়ে বিদ্যুৎ বিল দিতে গেলে মনে হয় বাসায় গিয়ে আজই বিদ্যুতের লাইন কেটে দিবো। কিন্তু এই সমস্যার সমাধান নিয়ে এসেছে বিকাশ মোবাইল ব্যাংকিং। এখন যদি আপনার একটা বিকাশ একাউন্ট থাকে তাহলে বিকাশের মাধ্যমেই বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। মাত্র ২ মিনিটে। এন্ড্রয়েড মোবাইল এবং বাটন মোবাইল দিয়ে।


পল্লি বিদ্যুৎ বিল বিকাশের মাধ্যমে পে করবেন যেভাবে:

বিল পরিশোধ করার জন্য আপনার যে কয় টাকা বিল এসেছে অবশ্যই সেই বিলের পরিমাণ টাকা আপনার বিকাশ অ্যাকাউন্টে থাকা লাগবে। এরপর নিচের ধাপগুলো অনুসরণ করে ঘরে বসে আপনার নিজের বিকাশ একাউন্ট দিয়ে নিজেই বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।


নিচে স্টেপ বাই স্টেপ বুজিয়ে দিলাম:

১. প্রথমে আপনার বিকাশ আ্যাপস এ আপনার একাউন্ট লগিন করুন। যদি বাটন ফোন হয়: তাহলে মোবাইলে *247# ডায়াল করুন।


২. এবার বিকাশ আ্যাপস থেকে: Pay Bill এ ক্লিক করুন। যদি বাটন ফোন হয়: তাহলে 5 নাম্বারে Pay Bill লেখা আছে তাই 5 প্রেস করে Send বাটনে ক্লিক করুন।


৩. এবার বিকাশ আ্যাপস থেকে: Electricity তে ক্লিক করুন। যদি বাটন ফোন হয়: এখানে 1 নাম্বারে Electricity লেখা আছে দেখুন। তাই 1 প্রেস করে Send বাটনে ক্লিক করুন।


৪. এবার বিকাশ আ্যাপস থেকে: PALLI BIDYUT এ ক্লিক করুন। যদি বাটন ফোন হয়: তাহলে 1 নাম্বারে PALLI BIDYUT আছে। তাই 1 প্রেস করে Send বাটনে ক্লিক করে দিন।


৫. এবার বিকাশ আ্যাপস থেকে: Pay Bill সিলেক্ট করুন। যদি বাটন ফোন হয়: তাহলে এখানে দেখুন 2 নাম্বারে Pay Bill লেখা আছে। তাই 2 প্রেস করে Send বাটনে ক্লিক করুন।


৬. এবার বিকাশ আ্যাপস থেকে: Input Bill Account Number এ ক্লিক করুন। যদি বাটন ফোন হয়: তাহলে দেখুন 1 নাম্বারে Input Bill A/C Number লেখা আছে। তাই এখানে 1 প্রেস করে Send বাটনে ক্লিক করুন।


৭. আ্যাপস+বাটন: এখন আপনার বিদ্যুৎ বিলের এস এম এস অ্যাকাউন্ট নাম্বারটি [SMS Account No] টাইপ করে Send বাটনে ক্লিক করুন।


৮. এবার Enter Bill Month/Year লেখা আসবে এখানে যে মাসের বিল দিবেন সেই মাসের এবং বছরের সংখ্যা টাইপ করে Send বাটনে ক্লিক করুন। (যেমন সেপ্টেম্বর, ২০২০ এর বিলের জন্য 092020 টাইপ করবেন অথবা অক্টোবর, ২০২০ মাসের বিলের জন্য 102020 টাইপ করবেন)


৯. এবার এখানে Enter Amount লেখা আসলে বিলের টাকার পরিমান লিখে দিন। এবং Send বাটনে ক্লিক করুন।


১০. এখানে দেখতে পারবেন Bill Payment to Palli Bidyut এবং বিলের টাকার পরিমান, বিলের অ্যাকাউন্ট নাম্বার, মাসের নাম। এগুলো ভালো করে যাচাই করে নিবেন। তারপর আপনার বিকাশ একাউন্টের গোপন পিন নাম্বার দিয়ে Send বাটনে ক্লিক করে দিন। 

ব্যাস: আপনার কাজ শেষ!!


এবার আপনার মোবাইলে ২ টা এসএমএস আসবে। ১ম টিতে আপনার রিকুয়েষ্ট গ্রহণ করা হয়েছে তা সেটা জানিয়ে একটা এস এম এস দিবে এবং ২য় টিতে আপনার বিল পরিশোধ সম্পন্ন হয়েছে জানিয়ে একটি TRX ID দিবে। এখন আপনি ওই TRX ID টি কোথাও নোট করে রাখুন অথবা আপনি চাইলে আপনার বিলের উপরেও লিখে রাখতে পারেন। পরবর্তীতে কোন সমস্যা হলে এই নাম্বার কাজে লাগতে পারে। সাধারণত এমন সমস্যা হয়না। তাই এটা না করলেও চলবে।  যদি আজকের লেখাটা পড়ে আপনি উপকৃত হয়ে থাকেন: তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন! ধন্যবাদ।। 

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন