ক্যাশআউট খরচ কমলো নগদ মোবাইল ব্যাংকিং - New Nagad Cash Out Charge Change



বাংলাদেশের সবথেকে কম ক্যাশ আউট রেট নিয়ে এলো নগদ‌। এখন মাত্র ৯ টাকা ৯৯ পয়সা তে নগদ এর মাধ্যমে ক্যাশ আউট করতে পারবেন। তবে শর্ত প্রযোজ্য! এগুলো আজকে আমি বিস্তারিত আপনাদের সাথে আলোচনা করব। আমাদের আশেপাশে মোবাইল ব্যাংকিং ব্যবহার করেনা এমন মানুষ হয়ত খুজেই পাওয়া যাবেনা। বড় চমক নিয়ে অবশেষে নগদ কর্তিপক্ষ আবারও ক্যাশ আউট চার্জ কমিয়ে দিলো। 


যারা নগদ অ্যাপস এর মাধ্যমে ক্যাশ আউট করবেন তারা সব থেকে কম রেটে ক্যাশ আউট করতে পারবেন এবং যারা ইউএসএসডি কোড ব্যবহার করে ডায়াল করে ক্যাশ আউট করবেন তারা আরেকটু বেশি রেটে ক্যাশ আউট করবেন তবে অন্যান্য মোবাইল ব্যাংকিং এর থেকে অনেক কম বিকাশ এবং রকেটের থেকে অনেক কম টাকায় আপনি নগদ থেকে ক্যাশ আউট করতে পারবেন। বিকাশের দিন প্রায় সেটা বলাই যায়, কারণ বিকাশ ক্যাশআউট চার্জ অনেক বেশি। পাশাপাশি বিদ্যুৎ বিল দিতে গেলেও তাদের এখন ভ্যাট দিতে হচ্ছে। এছাড়াও তার লোভনীয় অফার দেখিয়ে কয়েকদিন গ্রাহককে ফ্রি অফার দিচ্ছে এর পর প্রচুর পরিমাণে টাকা ব্যবসা করে নিয়ে যাচ্ছে। 



যেহেতু নগদে ক্যাশ আউট চার্জ কমে গেছে দেশের অনেক মানুষ এখন বিকাশ এবং রকেট ছেড়ে নগদ এর দিকে ঝুকে যাচ্ছে। এছাড়াও নগদে আরেকটা এক্সট্রা সুবিধা রয়েছে নগদ থেকে সেন্ড মানি একদম ফ্রি। ফ্রিতে নগদ এর মাধ্যমে সেন্ড মানি করতে পারবেন। পারসোনাল টু পারসোনাল। তো চলুন বেশি কথা না বলে নগদ এর যে ক্যাশ আউট চার্জ কমিয়ে দিলো এটা সম্পর্কে আমরা বিস্তারিত জেনে নি।


২১০০ টাকার উপরে:

  • আপনি যদি ২১০০ টাকার উপরে নগদ অ্যাপস এর মাধ্যমে ক্যাশ আউট করেন সেক্ষেত্রে এখানে আপনাকে চার্জ করা হবে সাধারণত ৯ টাকা ৯৯ পয়সা [ভ্যাট ছাড়া]
  • এবং যদি ২১০০ টাকার উপরে নগদ অ্যাপস এর মাধ্যমে ক্যাশ আউট করেন সেক্ষেত্রে [ভ্যাট সহ] আপনাকে চার্জ করা হবে সাধারণত ১১ টাকা ৪৯ পয়সা।

  • এছাড়া যদি আপনি ইউএসএসডি এর মাধ্যমে বা কোড ডায়াল করে নগদ থেকে ২১০০ টাকার উপরে ক্যাশআউট করেন তাহলে চার্জ কাটবে ১২ টাকা ৯৯ পয়সা [ভ্যাট ছাড়া] 
  • এবং যদি ২১০০ টাকার উপরে ইউএসএসডি এর মাধ্যমে বা কোড ডায়াল করে নগদে ক্যাশ আউট করেন সেক্ষেত্রে [ভ্যাট সহ] আপনাকে চার্জ করা হবে সাধারণত ১৪ টাকা ৯৪ পয়সা।



২১০০ টাকার নিচে: 

  • আপনি যদি ২১০০ টাকার নিছে নগদ আ্যাপস এর মাধ্যমে ক্যাশ আউট করেন সেক্ষেত্রে চার্জ করা হবে ১৫ টাকা ২২ পয়সা [ভ্যাট ছাড়া] এবং যদি ২১০০ টাকার নিচে আ্যাপস এর মাধ্যমে নগদে ক্যাশ আউট করেন সেক্ষেত্রে [ভ্যাট সহ] আপনাকে চার্জ করা হবে সাধারণত ১৭ টাকা ৫০ পয়সা।
  • একই ভাবে যদি ২১০০ টাকার নিছে ইউএসএসডি এর মাধ্যমে বা কোড ডায়াল করে ক্যাশ আউট করেন সেক্ষেত্রে চার্জ করা হবে ১৬ টাকা ০৯ পয়সা [ভ্যাট ছাড়া] এবং যদি ২১০০ টাকার নিচে ইউএসএসডি এর মাধ্যমে বা কোড ডায়াল করে নগদে ক্যাশ আউট করেন সেক্ষেত্রে [ভ্যাট সহ] আপনাকে চার্জ করা হবে সাধারণত ১৮ টাকা ৫০ পয়সা।


যারা সাধারণত বেশি পরিমাণ টাকা ক্যাশ আউট করেন তাদের জন্য এই বিষয়টা খুবই ভালো হতে পারে এবং তাদের জন্য ভালো কাজে লাগতে পারে। যারা হয়তোবা ছোট এমাউন্টের ট্রানজেকশন করে তাদের জন্য বিষয়টা খুব প্রয়োজনে নাও লাগতে পারে। কিন্তু যারা বেশি পরিমাণ ট্রানজেকশন করে তাদের জন্যই এই বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ কেননা আপনি যদি বেশি পরিমাণ ট্রানজেকশন করেন তো সেই ক্ষেত্রে আপনার ক্যাশ আউট চার্জ কমে যাচ্ছে। বিকাশ রকেট এবং নগদ মোবাইল ব্যাংকিং এর ভিতরে আপনি কোনটা ব্যবহার করেন, কমেন্ট করে জানাবেন।


এইযে নগদ এর ক্যাশ আউট চার্জ কমে গেলো এরপর থেকে বিকাশ অথবা রকেট ব্যবহার না করে যদি কেউ শুধুমাত্র নগদ ব্যবহার করার চিন্তাভাবনা নিয়ে থাকেন তাহলে সেটাও কমেন্ট করে জানাবেন। তবে আমার কাছে যেটা খারাপ লেগেছে সেটা হচ্ছে আমাদের পার্শ্ববর্তী দেশ আপনি ইন্ডিয়ার দিকে দেখেন সেখানে দেখবেন তারা কিন্তু পেটিএম ইউজ করে মাছের বাজার থেকে শুরু করে শপিংমল, টিকিট কেনার ক্ষেত্রে প্রত্যেকটা জায়গায় তারা কিন্তু পেটিএম এর মাধ্যমে পেমেন্ট করতে পারে। 


একইভাবে যদি বাংলাদেশ সরকার যদি সব জায়গায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট সিস্টেম নিয়ে আসে, সেক্ষেত্রে টাকা ক্যাশ আউট করার বেশি প্রয়োজন হচ্ছে না। বিকাশ রকেট অথবা নগদে ক্যাশ আউট করার প্রয়োজন কিন্তু তখন কমে যাবে। সেক্ষেত্রে সহজেই মানুষ যেকোন জায়গায় পেমেন্ট করতে পারবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। এবং ক্যাশ আউট চার্জ দেওয়া লাগবে না। তো আমি মনে করি এদিকে বাংলাদেশ সরকারের খুব তাড়াতাড়ি নজর দেওয়া উচিত এবং এই বিষয়টার প্রতি গুরুত্ব দেয়া উচিত।


আশা করি আজকের ব্লগে আমি আপনাদেরকে বিস্তারিত বুঝাইতে পারছি যে নগদ এর ক্যাশ আউট চার্জ কমে গেছে এবং প্রকৃতপক্ষে আপনি ভ্যাটসহ এবং ভ্যাটছাড়া কত টাকায় ক্যাশ আউট করতে পারবেন।  নগদ এর ক্যাশ আউট চার্জ কমিয়ে দেওয়া হয়েছে এই বিষয়টা আপনার কেমন লাগছে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের ব্লকটা যদি আপনার ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং যদি এই বিষয়ের উপরে আপনার আরও কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে সেটা কমেন্ট করে জানাবেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। আমাদের সাইটে আবারো আসার জন্য আপনাকে আমন্ত্রণ রইল। ভালো থাকবেন.. ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন