বিকাশের মালিকানা পরিবর্তন করবেন যেভাবে - How To Transfer bkash Ownership Change



বিকাশের মালিকানা পরিবর্তন করার জন্য কি প্রসেস এই প্রসেস টি সম্পর্কে আপনারা অনেকেই আমার কাছে জানতে চেয়েছিলেন। বন্ধুরা আজকের এই ব্লগে আমি আপনাদেরকে জানিয়ে দিবো আপনি কিভাবে আপনার বিকাশ এর মালিকানা চেঞ্জ করতে পারেন। বা বিকাশ এর মালিকানা পরিবর্তন করার সবথেকে সহজ উপায় কি!!


বিকাশ হলো ব্রাক ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং বিকাশের মাধ্যমে আমরা যে কোন জায়গা থেকে টাকা অন্য জায়গায় সহজে ট্রান্সফার করতে পারি এবং এই টাকা আমাদের পকেটে সহজেই আনতে পারি এবং এই সুবিধার জন্য আমরা বিকাশ একাউন্ট ব্যবহার করে থাকি। বিকাশ বর্তমান সময় অনেক লোভনীয় অফার দিয়ে গ্রাহক ধরে ফেলছে! বিকাশের গ্রাহক এখন অন্যান্য মোবাইল ব্যাংকিং এর থেকে অনেক অনেক বেশী। যদিও রকেট এবং নগদ এর থেকে বিকাশে ক্যাশ আউট চার্জ ,সেন্ড মানি, প্রত্যেকটা ক্ষেত্রে সুবিধা অনেক কম। 


ভ্যাট অনেক বেশি অর্থাৎ তারা বড় ধরনের বিজনেস আমাদের থেকে করে নিয়ে যাচ্ছে। তার পরও বিকাশ টা অনেক বেশি প্রচলন, সব জায়গায় সহজে বিকাশ পাওয়া যায়, যার জন্য আমার বিকাশ একাউন্ট টা এক প্রকার বাধ্য হয়ে ব্যবহার করি। অনেক সময় আমাদের নিজের ভোটার আইডি কার্ড না থাকার কারণে আমরা ফ্যামিলির অন্য কোন পারসন আব্বু-আম্মু বড় ভাই-বড় বোন অথবা যেকোনো কারো ভোটার আইডি কার্ড দিয়ে আমরা বিকাশ একাউন্ট খুলে ফেলি এবং 


এরপর যখন আমাদের নিজেদের ভোটার আইডি কার্ড হয় তখন আমরা মনে করি আমার বিকাশ অ্যাকাউন্ট অন্য মানুষের নামে অন্য মানুষের ভোটার আইডি কার্ড অনুসারে কেন থাকবে যদি আমার একাউন্টে কোন সমস্যা হয় তাহলে তাকে সাথে করে নিয়ে এবার বিকাশ হেল্প সেন্টারে যেতে হবে এই এক্সট্রা প্যারাটা আমরা কেউই নিতে চাই না যার জন্য আমরা সকলেই চাই আমাদের নিজের বিকাশ একাউন্ট আমাদের নিজেদের ভোটার আইডি কার্ড অনুসারে থাকুক। 


কিন্তু অ্যাকাউন্ট তো এই সিমে আপনি অন্য একজনের ভোটার আইডি কার্ড দিয়ে খুলে ফেলেছেন। সেক্ষেত্রে এখন আপনি ভাবছেন যে এটা যদি কোনভাবে চেঞ্জ করে আমার ভোটার আইডি কার্ড অনুসারে করা যেত তাহলে বিষয়টা অনেক ভাল হতো। কোন একটা সমস্যা হলে সেটা আমি নিজে গিয়ে সমাধান করে আনতে পারব এই বিষয়টা আসলেই অনেক ভালো। অন্য কারো নামে বিকাশ একাউন্ট থাকলো এখন তাকে নিয়ে দৌড়াতে হবে বিকাশের অফিসে। 


অনেক সময় বসে থেকে সমাধান করে নিয়ে আসলাম পাঁচদিন একমাস পরে যদি আবার সমস্যা হয় তাহলে তাকে নিয়ে আবারো বিকাশ অফিসে দৌড়াতে হবে। এই এক্সট্রা ঝামেলাটা আমরা কেউই নিতে চাই না। এর জন্য আমরা বিকাশের মালিকানা পরিবর্তন করতে চাই। তো চলুন এখন সরাসরি আমরা বিস্তারিত জেনে নিই যে বিকাশ এর মালিকানা চেঞ্জ করা যায় কিনা বা পরিবর্তন করা গেলে সেটা কিভাবে পরিবর্তন করা যায় এগুলো নিয়ে বিস্তারিত আজকে আপনাদেরকে আমি একদমই ক্লিয়ার করে দিব বেশি কথা না বলে চলুন সরাসরি মূল কথায় চলে যাই।



আপনি যদি বিকাশের মালিকানা চেঞ্জ বা পরিবর্তন করতে চান তাহলে কিন্তু সরাসরি বিকাশের মালিকানা ট্রান্সফার বা পরিবর্তন করতে পারবেন না। যেটাকে বলে ওনারশিপ চেঞ্জ, সেটা কিন্তু আপনি করতে পারবেন না। এখানে আপনি একটা কাজ করতে পারেন আপনার যে সিমে বিকাশ একাউন্ট খোলা রয়েছে প্রথমত এই সিমের বিকাশ একাউন্ট টা কে ক্লোজ করতে হবে। 


তারপরে পুনরায় আপনি এই সিমে আবারও নতুন করে আপনার ভোটার আইডি কার্ড অনুসারে অথবা অন্য যে নামে নতুন করে খুলতে যাচ্ছেন তার ভোটার আইডি কার্ড অনুসারে এই একই সিমে দ্বিতীয়বার নতুন করে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। সেক্ষেত্রে যার নামে বিকাশ একাউন্ট খোলা তাকে নিয়ে আপনি চলে যাবেন নিকটস্থ বিকাশের হেল্প সেন্টারে, সেখানে গিয়ে আপনার প্রথম কাজ হবে যার ভোটার আইডি কার্ড অনুসারে আপনার সিমে বিকাশ একাউন্ট খোলা রয়েছে তার ভোটার আইডি কার্ড অনুসারে আপনার এই বর্তমান বিকাশ একাউন্ট টাকে ক্লোজ/বন্ধ করতে হবে। 


এবার আপনার সিমে থাকা বিকাশ একাউন্ট ক্লোজ হয়ে যাওয়ার পরে, আপনি নতুন করে আপনার ভোটার আইডি কার্ড দিয়ে এই সিমে আবারো নতুন বিকাশ একাউন্ট খুলতে পারবেন। এবং নতুন বিকাশ একাউন্ট বসেই নিজের মোবাইল দিয়ে bkash App এর মাধ্যমে আপনার নতুন বিকাশ একাউন্ট খুলে নিতে পারবেন। এবং ব্যবহার করতে পারবেন কোন সমস্যা হবেনা। এটাই হচ্ছে বিকাশের মালিকানা পরিবর্তন করার একমাত্র সিস্টেম। এছাড়া অন্য কোনভাবে বিকাশের মালিকানা পরিবর্তন করা কোনভাবেই সম্ভব না। ‌


যা যা লাগবে।

বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তনের জন্য আপনার ১ কপি পাসপোর্ট সাইজ ছবি, আপনার মূল ফটো আইডি সাথে নিয়ে যেতে হবে। [ভোটার আইডি কার্ড/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট] এবং ফটো আইডি কার্ডের একটি ফটোকপি সাথে নিয়ে যাবেন। মনে রাখবেন বিকাশ সেন্টার সকাল ৯ টা থেকে বিকাল ৭ টা পর্যন্ত খোলা থাকে। সপ্তাহে ৭ দিন খোলা থাকে [সরকারি ছুটির দিন বাদে]

বিকাশ এর মালিকানা পরিবর্তন করার আগে অবশ্যই আপনার বিকাশ একাউন্টে থাকা সমস্ত টাকাগুলো ক্যাশ আউট সেন্ড মানি অথবা মোবাইল রিচার্জ করে শেষ করে ফেলবেন তা না হলে এই টাকাগুলো কিন্তু আপনার মার যেতে পারে। যেহেতু আপনার একাউন্টটা ক্লোজ হয়ে যাচ্ছে সেহেতু আপনার হিসাবের খাতা ও কিন্তু বন্ধ হয়ে যাচ্ছে তাই আগে থেকে যে টাকা গুলো আছে সেগুলো বের করে নিবেন অথবা অন্য একাউন্টে ট্রান্সফার করে নিবেন। 


দ্বিতীয়তঃ আপনার আগের অ্যাকাউন্টে যদি লেনদেনের কোন হিসাব/স্টেটমেন্ট আপনি রাখতে চান, সেটা অবশ্যই আপনার আগে থেকে বের করে রাখতে হবে। কারণ আমরা অনেকেই আছি যারা বিকাশের মাধ্যমে হাজার হাজার টাকা লেনদেন করি এবং এইগুলোর স্টেটমেন্ট আমাদের প্রয়োজন হয়ে থাকে এরকম যদি কোন ব্যবসা অথবা কোন কাজ আপনি করে থাকেন যার কারনে আপনার হিসাব/স্টেটমেন্ট আপনার প্রয়োজন তাহলে অবশ্যই আগে থেকেই স্টেটমেন্ট গুলো আপনাকে বের করে নিতে হবে। কারণ এই হিসাব আপনি ইচ্ছা করলে আর কখনো দেখতে পারবেন না। 


আশা করছি বিকাশের মালিকানা কিভাবে পরিবর্তন করবেন এই বিষয়টা আমি আপনাদেরকে ক্লিয়ার করতে পেরেছি। যদি আজকের ব্লগটা আপনার ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এবং যদি আপনার মনের ভিতরে এই বিষয়ের উপরে কোন প্রশ্ন থেকে যায় তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। আমাদের ওয়েবসাইটে আপনাকে আবারও আসার জন্য আমন্ত্রণ রইল! ভালো থাকবেন..ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন