ফেসবুকের নতুম নিয়ম: সব ফেক আইডি ডিলিট হয়ে যাবে | Facebook New Rules October 2020



ফেসবুক কে আরও নিরাপদ করার জন্য পহেলা অক্টোবর থেকে ফেসবুকে আসছে বিশেষ কিছু আপডেট। যে আপডেটের কারণে যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেক আইডি অথবা আপনি যদি একই সাথে দুই তিনটা আইডি ব্যবহার করেন তাহলে সে আইডি গুলো ডিলিট হয়ে যেতে পারে। এছাড়াও আপনার পোস্ট গুলো ডিলিট হয়ে যেতে পারে। যারা ফেসবুকে ফেক আইডি ব্যবহার করেন, তাদের দিন শেষ।


পহেলা অক্টোবর থেকে ফেসবুকে এই নতুন নিয়ম গুলো এ্যাড হওয়ার পরে কেউ আর ফেক অ্যাকাউন্ট, ফেক নাম, ব্যবহার করতে পারবে না। এ ছাড়াও বেশকিছু কঠিন রূলস এ্যাড হতে যাচ্ছে ফেসবুকে। যদি আপনারা এগুলো সম্পর্কে আগে থেকে জানেন তাহলে আপনারা আগে থেকেই আপনার আইডিটি বাচিয়ে নিতে পারবেন। যদি এগুলো না জানেন তাহলে যেকোনো সময় আপনার রিয়েল আইডি টা নষ্ট হয়ে যেতে পারে। তাই আপনাদের কে রিকোয়েস্ট করব আপনি যদি একজন ফেসবুক ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অবশ্যই ব্লগটি শেষ পর্যন্ত পড়বেন।


১। ফেসবুকের প্রথম রুলস: 


সঠিক ইনফর্মেশন দিয়ে ফেসবুক একাউন্ট খুলতে হবে। তার মানে আপনার ভোটার আইডি কার্ডের তথ্য অনুসারে আপনাকে আপনার ফেসবুক আইডি ব্যবহার করতে হবে। আপনি যদি আপনার ফেসবুক আইডির নামের শুরুতে ইঞ্জিনিয়ার, ডাক্তার, অথবা অন্য যেকোন টাইটেল দিয়ে থাকেন, যেটা আপনার এন আইডিতে নেই তাহলে সেটি এখনই চেঞ্জ করে দিন। 

তার কারণ পহেলা অক্টোবর এর পরে যেকোনো সময় আপনার আইডি নষ্ট হয়ে যেতে পারে। যদি আপনার নামের পাশে এরকম কোন টাইটেল থাকে, তো বন্ধুরা আপনারা এখন থেকে যারা ফেসবুক অ্যাকাউন্ট সঠিকভাবে ব্যবহার করতে চান এবং যাদের আইডির প্রতি মায়া রয়েছে, তারা এখনই তাদের ফেসবুক আইডিটি কাস্টমাইজ করে নিন এবং ফেসবুক আইডিতে আপনার সঠিক যে তথ্যগুলো রয়েছে সেই সঠিক তথ্য গুলো এ্যাড করে নিন। তা না হলে আপনি বিপদের সম্মুখীন হতে যাচ্ছেন। 


২। ফেসবুকের দ্বিতীয় রুলস: 

ফেক আইডি কেউ ব্যবহার করতে পারবে না। তার মানে একই নামে যদি কোন ব্যক্তি দুটি অ্যাকাউন্ট খোলে তাহলে তার ২ টা অ্যাকাউন্ট ই বন্ধ করে দেওয়া হবে। আপনি যদি আপনার ভোটার আইডি কার্ড ব্যবহার করে অ্যাকাউন্ট খোলেন এবং আপনি যদি একই ইনফর্মেশন দিয়ে এবং ছবি দিয়ে আরেকটি ফেসবুক অ্যাকাউন্ট খোলেন, তাহলে সাথে সাথে ফেসবুক এটাকে ডিটেক্ট ফেলবে এবং আপনাদের দুইটি আইডি ব্লক করে দিবে। সুতরাং আপনার নামে যদি কেউ ফেক একাউন্ট খোলে বা আপনি যদি নিজে ট্রাই করেন ফেক অ্যাকাউন্ট খোলার তাহলে কিন্তু আপনি চাইলেও ফেক অ্যাকাউন্ট খুলতে পারবেন না। 


খুল্লেও সেটা নষ্ট হয়ে যাবে। সুতরাং এখন থেকে ফেক আইডি জামেলা একদমই শেষ হয়ে যাচ্ছে। এছাড়াও এঞ্জেল পরি, এঞ্জেল অমুক-তমুক নামে যারা ফেসবুকে একাউন্ট ব্যবহার করতেন সেই ফেসবুক আইডি খুব শীঘ্রই স্থগিত হয়ে যাবে এবং তারা ওই নামে ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না। সুতরাং যারা যারা এই ধরনের নাম ব্যাবহার করেন তারা এখনই ফেসবুক আইডির নাম পরিবর্তন করে আপনার নিজের সঠিক ইনফর্মেশন দিয়ে দিন। 


৩। ফেসবুকের তৃতীয় রুলস:  


ফেসবুকে আপনি কোন ফেক/ভুল নিউজ শেয়ার করতে পারবেন না।  ফেসবুকের প্রধান জানিয়েছেন পহেলা অক্টোবর থেকে যদি আপনি কোন ফেক নিউজ আপনার টাইমলাইনে শেয়ার করেন এবং সেটি যদি ফেসবুকের কমিউনিটি গাইডলাইনের বিপক্ষে যায় তাহলে সাথে সাথে সেই নিউজটি মুছে ফেলা হবে এবং সেই নিউজটির ডিলিট করে দেওয়া হবে। আপনি চাইলেও এখন থেকে ফেসবুকে ফেক নিউজ শেয়ার করতে পারবেন না। যদি আপনি ফেক নিউজ শেয়ার করেন এবং সেই নিউজ এর উপরে যদি কোনো রিপোর্ট পড়ে তাহলে যারা যারা এই নিউজটি শেয়ার করবেন তাদের আইডি বিপদের সম্মুখীন হবে। 

সো যারা যারা ফেক নিউজ শেয়ার করেন চোখ বন্ধ করে, যেকোনো খবর চোখে ভালো লাগলে ফেসবুকে শেয়ার করে দেন.. তারা এখন থেকে সতর্ক হয়ে যান! নিউজ টা সঠিক নাকি ভুল আপনি জানেন না এরাকম নিউজ যদি শেয়ার করেন, তাহলে আপনার আইডি যেকোনো সময় নষ্ট হয়ে যেতে পারে অথবা আপনার আইডি ডিজেবল হয়ে যেতে পারে। সুতরাং এখন থেকেই আপনারা কোন নিউজ শেয়ার করার আগে সেই নিউজটি সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন। 

এখন আপনারা অনেকে আমাকে প্রশ্ন করবেন এইগুলোর বাহিরে আমরা কোন কোন কাজ করলে আমাদের ফেসবুক আইডিতে কোন সমস্যা হবে না: আপনারা মাত্র কয়েকটি রুলস ফলো করলেই আপনার ফেসবুক আইডিতে কোন সমস্যা হবে না।  


  • প্রথমত: আপনি আপনার ভোটার আইডি কার্ড অনুসারে সঠিক তথ্য দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্ট খুলুন যাতে আপনার ফেসবুক অ্যাকাউন্টে কোনো সমস্যা হলেও আপনার ভোটার আইডি কার্ড সাবমিট করলে আপনার একাউন্টটি ফেরত পেয়ে যাবেন।
  • দ্বিতীয়ত: আপনার ফেসবুক অ্যাকাউন্টে আপনার রিয়েল ছবি ব্যবহার করুন
  •  তার মানে আপনার ছবি আপনার প্রোফাইল পিকচার হিসেবে আপডেট করুন। অন্য কারো ছবি প্রোফাইলে দিয়ে রাখবেন না। যদি আপনি আপনার নিজের ছবি ফেসবুক প্রফাইলে দিয়ে রাখেন তাহলে আপনার ফেসবুক আইডিতে সমস্যা হলেও আপনি আপনার ফেসবুক আইডিটি ফেরত পেয়ে যাবেন। 
  • তৃতীয়ত: অবশ্যই অথেন্টিক নিউজ শেয়ার করুন যে নিউজ গুলো সম্পর্কে আপনি জানেন। শুধুমাত্র সেই নিউজ গুলোই ফেসবুকে শেয়ার করুন। বিভ্রান্তিমূলক কোন পোস্ট শেয়ার করবেন না। বিভ্রান্তিমূলক কোন ভিডিও বা ছবি ফেসবুকে পোস্ট করবেন না। তাহলে আপনার ফেসবুক আইডি নিরাপদে থাকবে। 


আজকের এই নিউজ টা যদি আপনার ভালো লেগে থাকে, যদি নতুন কোন ইনফর্মেশন পেয়ে থাকেন, তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। হয়ত আপনার একটা শেয়ার এর কারনে কারো অনেক মূল্যবান আইডিটা বেঁচে যেতে পারে। আমাদের ওয়েবসাইটে আবারও আসার আমন্ত্রণ রইল!! ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন