ইউটিউবের শুরুটা করুন এখান থেকে: বিশ্বাস করুন আপনিও পারবেন - How To Start A YouTube Channel [2020-21]



ইউটিউব পৃথিবীর সবথেকে বড় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট। কেউবা এখানে আসে ভিডিও দেখার জন্য, আবার কেউবা এখানে আসে ভিডিও ছাড়ার জন্য, কেউ আবার এখানে ভিডিও আপলোড করে থাকে পপুলারিটির জন্য, এবং কেউবা টাকা ইনকামের জন্য ভিডিও ছেড়ে থাকে।অধিকাংশ লোক টাকা ইনকাম করার জন্য ইউটিউবে আসে। ইউটিউবে আমরা যে সময় প্রথম আসছি ২০১৬ সালের দিকে তখন একটা ভিডিও আপনি ইউটিউবে ছেড়ে সেই ভিডিওটা মনিটাইজ করতে পারতেন ঐ ভিডিওটা যদি রেঙ্ক করতো তাহলে ঐ ভিডিও থেকে যা ইনকাম সেটা আপনি উঠিয়ে নিতে পারতেন।


কিন্তু বর্তমানে ইউটিউব আপডেটের পর আপডেট এসে অনেক জটিল হয়ে গেছে। এখন কিন্তু আপনি একটা চ্যানেল খুলেই মনিটাইজ করতে পারবেন না। তার জন্য আপনাকে টার্মস এন্ড কন্ডিশনটা ফিলাপ করতে হবে: ৪০০০ ঘন্টা ওয়াচটাইম এবং ১০০০ সাবস্ক্রাইবার হওয়ার পর যদি আপনার চ্যানেলে কপিরাইট ভিডিও না থাকে সম্পূর্ণ নিজের ভিডিও এবং ইউটিউব কমিউনিটি গাইডলাইনের বিরুদ্ধে যদি কোন ভিডিও না থাকে তাহলে আপনি মনিটাইজেশন পেয়ে যাবেন। 


মনিটাইজেশন পাওয়ার পরে আপনার ভিডিওতে অ্যাড বসাতে পারবেন এবং মানুষ এই অ্যাড গুলো দেখবে এবং অ্যাডে ক্লিক করবে এটা অটোমেটিকলি হয়ে থাকে এবং এখান থেকে আপনার যা ইনকাম হবে এই ইনকামটা যখন ১০০ ডলারের বেশি হয়ে যাবে তখন ব্যাংক একাউন্ট এ্যাড করে আপনার ইউটিউবে ইনকামের টাকা গুলো আপনি সরাসরি আপনার পকেটে আনতে পারবেন।



নতুন করে যারা ইউটিউবে আসেন ভিডিও ছাড়ার পরে একটা সবথেকে বড় সমস্যায় পড়েছে ভিডিওতে ভিউ আসেনা। আমি যখন প্রথম ইউটিউবার আসছিলাম সেই ২০১৬ সালের দিকে তখনো আমার ভিডিওতে ভিউ হতো না। প্রত্যেকটা নতুন ইউটিউবার এর এই সমস্যাটা হবে, ভিডিও ছারলে ভিউ হবে না এটা স্বাভাবিক একটা ব্যাপার। তারপরও আপনাকে ভিডিও ছাড়তে হবে। কন্টিনিউ ভিডিও ছেড়ে যেতে হবে। দেখবেন কোন একটা ভিডিও আপনার চ্যানেলে হঠাৎ করেই ভাইরাল হয়ে যাবে এবং 


সেই ভিডিও থেকে আপনার ৪০০০ ঘন্টা ওয়াচটাইম এবং ১০০০ সাবস্ক্রাইবার কমপ্লিট হয়ে যেতে পারে এবং আপনি আবেদন করলে মনিটাইজ পেয়ে যাবেন যখন আপনি মনিটাইজ পেয়ে গেলেন তখন আপনার সব বাধা ভেঙ্গে গেল এরপর থেকে আপনি ইউটিউবে নিয়ম মেনে কাজ করবেন ভিডিও আপলোড দিতে থাকবেন আস্তে আস্তে ভিডিওতে ভিউ আসবে এবং সেই ভিডিওতে এড সেট করে আপনি ইনকাম করতে পারবেন এবং ইনকাম যখন আপনার ধীরে ধীরে বাড়তে থাকবে তখন দেখবেন আপনার প্রতিদিন ভালো পরিমাণে এমাউন্ট ইনকাম হতে থাকবে। 


এভাবে আপনার চ্যানেলের যখন ১০ ডলার পূরণ হয়ে যাবে। তখন আপনাকে একটা এডসেন্স ভেরিফাই এর জন্য এডসেন্স চিঠি পাঠানো হবে পোস্ট অফিসের মাধ্যমে, সেই চিঠিটা এনে আপনি আপনার এডসেন্স একাউন্ট ভেরিফাই করে নিবেন (৬ ডিজিটের গোপন পিন কোড দিয়ে) এরপর ইউটিউবের টাকাগুলো আপনি ব্যাংকের মাধ্যমে তুলতে পারবেন যখন আপনার চ্যানেলে ১০০ ডলার পূরণ হয়ে যাবে! ১০০ ডলার পূরণ হয়ে যাওয়ার আগে এবং পরে আপনি চাইলে যেকোনো অনলাইন ব্যাংক একাউন্ট এ্যাড করেতে পারবেন। 


১০০ ডলার হওয়ার পরে আপনার ইউটিউবে ইনকাম কৃত টাকাগুলো আপনি সরাসরি আপনার পকেটে আনতে পারবেন। ইউটিউবে যারা নতুন আসেন তখন অনেকেই সবকিছু জানেন না, নতুন তাই ভুল হবে, হয়তো আপনার চ্যানেলে কপিরাইট স্ট্রাইক আসতে পারে, কপিরাইট ক্লেইম আসতে পারে, অথবা কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক আসতে পারে, কারণ যেহেতু নতুন আসছেন: সেহেতু সব নিয়মকানুন আপনি ভালভাবে জানেন না তাই এখানে ভুল হওয়াটা স্বাভাবিক। এই ভুলগুলো থেকে ভেঙে পড়লে হবে না, শিক্ষা নিয়ে নতুন করে এগোতে হবে। 



যে কারণে আপনার চ্যানেলে কপিরাইট স্ট্রাইক অথবা কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক আসছে ওই বিষয়টাকে আপনাকে বাদ দিয়ে অন্য ভাবে কাজটা আপনার করতে হবে। এভাবেই প্রত্যেক ভুল থেকে শিক্ষা নিয়ে যদি এগোতে পারেন তাহলে আপনার সফলতা নিশ্চিত। ইউটিউবে সফলতার সবথেকে বড় টিপস হলো এখানে আপনাকে ধৈর্য ধরে কন্টিনিউ ভিডিও আপলোড করে যেতে হবে। 


প্রতিনিয়ত ইউটিউবে শত শত হাজার হাজার নতুন চ্যানেল তৈরি হচ্ছে, কয়জনই বা টিকে থাকে? কয়জনই বা চ্যানেল মনিটাইজ করতে পারে? এবং কয়জনই বা ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারে? সেই মানুষগুলো ইউটিউবে টিকে থাকতে পারে: যাদের কনটেন্টের দম আছে! ভিডিওগুলো ভালো! মানুষ পছন্দ করে! এবং যারা এখানে লেগে থাকে। হয়তো আপনাদের ভিতরে এমন কেউ আমার ব্লগটা পড়ছেন: যারা কিভাবে ইউটিউব মার্কেটিং করতে হবে এ বিষয়ে কিছুই জানেন না। অথবা আপনি চিন্তাভাবনা শুরু করছেন যে, আপনিও ইউটিউবার হতে চান! ইউটিউবে ভিডিও তৈরি করে সেখান থেকে ইনকাম করতে চান!

 


তাহলে সরাসরি আপনি ইউটিউবে চলে যান, যাওয়ার পরে ইউটিউব সার্চ বক্সে লিখুন Shadhin Tech এখানে একটা চ্যানেল চলে আসবে! এটা আমার চ্যানেল! এই চ্যানেলের ভিতর কিভাবে ইউটিউব মার্কেটিং করবেন? আমি সবকিছু আপনাদেরকে ধারাবাহিকভাবে হাতে ধরে শিখিয়ে দিয়েছি। চ্যানেল খোলা থেকে শুরু করে একদম ইউটিউব এর টাকা হাতে আনা পর্যন্ত প্রত্যেকটা বিষয় ধাপে ধাপে এখানে টিউটোরিয়াল করা রয়েছে। 


পাশাপাশি ইউটিউবিং করতে হলে যে টিপস গুলো আপনাদের জানা প্রয়োজন, যে রুলস গুলো আপনাদের জানা প্রয়োজন এবং যে সমস্যাগুলো আপনারা পড়ে থাকেন এগুলোর সমাধান সবকিছুই এই চ্যানেলে দেওয়া রয়েছে। চ্যানেলে একবার ভিজিট করলেই আপনি বুঝতে পারবেন!! ইউটিউবে যারা নতুন আসছেন ভয় পাবেন না। এখানে অত জটিল কোনো কিছু নাই। ধৈর্য ধরে কাজ করুন অবশ্যই সফল হতে পারবেন। নতুন করে যদি ইউটিউবিং শুরু করতে চান, তাহলে দেরি না করে আজই নতুন চ্যানেল খুলে কাজ শুরু করে দিন।


আজকের এই ব্লগটা যদি আপনার ভালো লেগে থাকে, যদি এতটুকু সাহস এবং মোটিভেটেড হয়ে থাকেন, তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আমাদের ওয়েবসাইটে আপনাকে আবারও আসার আমন্ত্রণ রইল!! ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন