জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম - অনলাইনে NID Card সংশোধন করার উপায়



হ্যালো বন্ধুরা আজ আমি আপনাদেরকে দেখাবো কিভাবে জাতীয় পরিচয় পত্রের যে কোন ভুল তথ্য সংশোধন করবেন আমাদের অনেকের ভিতরে রয়েছে যাদের জাতীয় পরিচয় পত্রের নাম ভুল রয়েছে অথবা জাতীয় পরিচয় পত্রে বাবার নাম ভুল রয়েছে কারো জাতীয় পরিচয় পত্রে মায়ের নাম ভুল রয়েছে অথবা জন্ম তারিখ ভুল রয়েছে কেউ আবার জাতীয় পরিচয় পত্রের ছবিটা পরিবর্তন করতে চাচ্ছেন অর্থাৎ এক কথায় জাতীয় পরিচয় পত্র যে কোনো পরিবর্তন করবেন কিভাবে কিভাবে জাতীয় পরিচয় পত্র যেকোন ভুল সংশোধন করবেন বা জাতীয় পরিচয় পত্রের যেকোনো তথ্য সংশোধন করার জন্য আপনাকে কত টাকা ফি দিতে হবে বা জাতীয় পরিচয় পত্র সংশোধন করার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন সেটা আজকে এখন আমি আপনাদেরকে দেখিয়ে দিবো।


বাংলাদেশে ২০০৮ সাল থেকে সরকারিভাবে নাগরিকদের জাতীয় পরিচয় পত্র দেওয়া শুরু হয়েছে। জাতীয় পরিচয় পত্র দেওয়ার পর থেকেই বিভিন্ন রকম ভুল লক্ষ্য করা যায় বিভিন্ন মানুষের জাতীয় পরিচয় পত্রের বিভিন্ন ধরনের ভুল হয়েছে, এই এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্রের  ভুল গুলো কিভাবে সংশোধন করতে হয় সেগুলো এখন আমি আপনাদেরকে দেখাবো জাতীয় পরিচয় পত্র একবার ভুল হয়ে গেলে এই টেবিল থেকে ওই টেবিলে যাইতে বিভিন্ন ধরনের হয়রানিতে পড়তে হয়, আজকে আমি আপনাদেরকে সহজ সমাধান দিব।


জাতীয় পরিচয় পত্রের যে কোন ভুল কিভাবে সংশোধন করবেন এবং যদি আপনার জাতীয় পরিচয় পত্র টি হারিয়ে যায় তাহলে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয় পত্র টি কিভাবে পুনরায় ফিরে পাবেন জাতীয় পরিচয় পত্রের যেকোনো তথ্য সংশোধন কিভাবে করবেন সেটা এখন আমি আপনাদেরকে স্টেপ বাই স্টেপ দেখিয়ে দিবো।

অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের ভুল তথ্য সংশোধন করতে জাতীয় পরিচয় পত্রের এই> ওয়েবসাইটে <একটা অ্যাকাউন্ট তৈরি করতে হবে।


জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন ফিঃ

প্রথমবার: জাতীয় পরিচয়পত্রের যেকোনো তথ্য সংশোধন করতে চাইলে আবেদনের জন্য ৩৪৫ টাকা ফি দিতে হবে। 

দ্বিতীয়বার: জাতীয় পরিচয়পত্রের যেকোনো তথ্য সংশোধন করতে চাইলে আবেদনের জন্য ৪৬০ টাকা ফি দিতে হবে। 

পরবর্তীতেঃ জাতীয় পরিচয়পত্রের যেকোনো তথ্য সংশোধন করতে চাইলে আবেদন এর জন্য ৫৭৫ টাকা ফি দিতে হবে।


অ্যাকাউন্টের যেকোনো ভুল তথ্য সংশোধনের জন্য নির্দিষ্ট ফি অনলাইনে পরিশোধ করে চাহিদা অনুযায়ী জাতীয় পরিচয় পত্রের যেকোন তথ্য হালনাগাদ করতে পারবেন।


জাতীয় পরিচয় পত্র যে কোন ভুল তথ্য সংশোধন করার জন্য নিচে দেওয়া মাধ্যম গুলোতে নির্ধারিত ফি পরিশোধ করতে পারবেন।

  • ডাচ্-বাংলা ব্যাংক এবং রকেট মোবাইল ব্যাংকিং।
  • ওয়ান ব্যাংক লিমিটেড এবং ওকে ওয়ালেট মোবাইল ব্যাংকিং।
  • ট্রাষ্ট ব্যাংক লিমিটেড এবং টি-ক্যাশ মোবাইল ব্যাংকিং।
  • মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক লিমিটেড।
  • বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড।
  • ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড।


জাতীয় পরিচয়পত্রের ভুল তথ্য সংশোধনের জন্য যে কাগজ পত্র প্রয়োজনঃ

১। নাম সংশোধনের ক্ষেত্রে: জন্ম নিবন্ধন, মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষার সনদপত্র, পাসপোর্টের কপি।

২। ঠিকানা পরিবর্তনের জন্য: বিদ্যুৎ বিলের কাগজ বা পানির বিলের কাগজ।

৩। বিয়ের পর স্বামীর নাম যোগ করতে চাইলে: নিকাহনামা, স্বামীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।

৪। বিবাহ বিচ্ছেদের কারণে স্বামীর নাম বাদ দিতে চাইলে: তালাকনামা সংযুক্ত করতে হবে।


যে কেউ তার উপজেলার নির্বাচন কমিশন অফিস থেকে "ডাটা এন্ট্রি অপারেটর" এর মাধ্যমে বিনা মূল্যে সহজেই আপনার জাতীয় পরিচয় পত্রের যেকোনো তথ্য সংশোধন করতে পারবেন। এ ছাড়া প্রতিটি ইউনিয়ন পরিষদ সেন্টার থেকেও অনলাইনে এনআইডি সংক্রান্ত সকল সেবা নিতে পারবেন। এছাড়া জাতীয় পরিচয় পত্রের এই> ওয়েবসাইটে <গিয়ে একটা অ্যাকাউন্ট খুলে সব তথ্য ও কাগজপত্র জমা দিয়ে নতুন ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র কার্ড ডাউনলোড করে নিতে পারবেন এবং জাতীয় পরিচয় পত্রের যেকোনো তথ্য সংশোধন করতে পারবেন এবং চাইলে জাতীয় পরিচয় পত্রের ছবি ও আপডেট করতে পারবেন।


আরো পড়ুনঃ সিমের মালিকানা পরিবর্তন করবেন যেভাবে


আশা করছি আমি আপনাদেরকে বুঝাতে পেরেছি কিভাবে জাতীয় পরিচয় পত্র যেকোনো তথ্য সংশোধন করবেন এবং জাতীয় পরিচয় পত্র সংশোধন করার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন এবং জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য কত টাকা ফি দিতে হয়, জাতীয় পরিচয় পত্র নাম সংশোধন উপায় বা জাতীয় পরিচয় পত্রের এড্রেস পরিবর্তন করবেন যেভাবে জাতীয় পরিচয় পত্রের জন্ম তারিখ পরিবর্তন করবেন যেভাবে এবং জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তন করবেন যেভাবে। আপনাকে ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন