হারানো সিম বন্ধ করার উপায় - বাংলালিংক জিপি টেলিটক রবি এয়ারটেল সিম বন্ধ করার উপায়


আসসালামুআলাইকুম বন্ধুরা আজ আমি আপনাদেরকে দেখাবো হারানো সিম বন্ধ করার উপায় বাংলালিংক হারানো সিম বন্ধ করার উপায় গ্রামীণফোন বা জিপি হারানো সিম বন্ধ করার উপায় টেলিটক হারানো সিম বন্ধ করার উপায় রবি হারানো সিম বন্ধ করার উপায় এবং এয়ারটেল হারানো সিম বন্ধ করার উপায়। যেকোন সময় আমাদের সিম হারিয়ে যেতে পারে এই হারানো বা চুরি হয়ে যাওয়া সিম বন্ধ করার একমাত্র উপায় আজকে আমি আপনাদেরকে দেখাবো। হারানো সিম যদি আমরা বন্ধ না করে দেই তাহলে এই সিমের আন্ডারে আমাদের যতগুলো একাউন্ট এবং জিমেইল রয়েছে প্রত্যেকটা একাউন্ট এবং জিমেইল অন্যের হাতে চলে যেতে পারে, তাই যখনই কোন সিম হারিয়ে যায় সাথে সাথে সিমটা সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেওয়া উচিত পরবর্তীতে চাইলে যেন সিমটা উঠিয়ে আমরা কাজ টা চালিয়ে যেতে পারি এবং আমাদের সিম এর আন্ডারে যতগুলো অ্যাকাউন্ট রয়েছে প্রত্যেকটা একাউন্ট যেন সুরক্ষা থাকে এজন্য সিম হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়ার সাথে সাথে সিম বন্ধ করে দেওয়া অত্যন্ত জরুরী। আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে দেখাবো বাংলাদেশের সকল সিম বন্ধ করার উপায়।


সকল সিম বন্ধ করার উপায়ঃ
বাংলাদেশের যতগুলো সিম রয়েছে সকল সিম বন্ধ করার একই নিয়ম। সিম বন্ধ করার দুইটা উপায় রয়েছে‌ (১) সাময়িকভাবে। (২)স্থায়ীভাবে।


সাময়িকভাবে সকল সিম বন্ধ করার নিয়মঃ
সাময়িকভাবে সিম বন্ধ বলতে বুঝাতে চাইছি ধরুন আপনার একটা সিম হারিয়ে গেছে আপনি চাচ্ছেন এই সিম টা কিছু সময়ের জন্য বন্ধ করে দিতে এবং পুনরায় আপনি আবার সিম টা যেকোন সময় যেন তুলতে পারেন। সাময়িকভাবে সিম বন্ধ করার জন্য আপনাকে সেই সিমের হেল্পলাইন নাম্বার 121 এ কল করতে হবে। কল করে আপনাকে বলতে হবে যে আমার এই (০১*********) নাম্বারের সিমটা হারিয়ে গেছে আমি সাময়িক সময়ের জন্য বন্ধ করে দিতে চাচ্ছি। তখন সিম বন্ধ করতে আপনার কিছু ডকুমেন্ট চাইবে! যেমন: আপনার সিমটা যে ভোটার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা সেই ভোটার আইডি কার্ডের নাম্বার জানতে চাইবে এবং ওই ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ এবং পিতার নাম বা মাতার নাম জানতে চাইতে পারে। এই ডকুমেন্টগুলো দেওয়ার পরে আপনার সিম টা সাময়িক সময়ের জন্য বন্ধ করে দিবে এবং পরবর্তীতে যেকোনো সময় আপনি সিম টা কে পুনরায় আবার তুলতে পারবেন।

স্থায়ীভাবে সকল সিম বন্ধ করার নিয়মঃ
স্থায়ীভাবে বাংলাদেশের সকল সিম বন্ধ করার নিয়ম একই! স্থায়ীভাবে সিম বন্ধ করার জন্য সেই সিমের হেল্পলাইন নাম্বার 121 নাম্বারে কল করে সিম বন্ধ করতে পারবেন না। স্থায়ীভাবে যেকোনো সিম বন্ধ করতে চাইলে সেই সিমের কাস্টমার কেয়ার এর বিভাগীয় অফিসে চলে যেতে হবে। যাওয়ার পরে যার ভোটার আইডি কার্ড তাকে অবশ্যই সাথে যেতে হবে যাওয়ার পরে বলতে হবে যে আমার এই সিমটা আমি স্থায়ীভাবে বন্ধ করে দিতে চাচ্ছি তারপর আপনার ভোটার আইডি কার্ড টা নিব এবং আপনার হাতের ফিঙ্গার প্রিন্ট নিয়ে আপনার সিম টা কে স্থায়ীভাবে বন্ধ করে দিবে (মনে রাখবেন স্থায়ীভাবে যদি সিম বন্ধ করে দেন তাহলে সেই সিমটা পুনরায় কোনদিন আর তুলতে পারবেন না)

অনেকেই বলেন যে একদিনে সর্বোচ্চ কয়টা সিম বন্ধ করতে পারবো তাদেরকে বলবো একদিন অর্থাৎ 24 ঘন্টায় একটা সিম বন্ধ করতে পারবেন। বাংলাদেশের সকল সিমের ক্ষেত্রেই একই নিয়ম।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment

নবীনতর পূর্বতন