WiFi Speed চেক করবেন যেভাবে - How To Check WiFi Speed Originally 2020


 

আসসালামু আলাইকুম আজকের এই ব্লগে আপনাদেরকে দেখাবো আপনার ইন্টারনেট স্পিড বা WiFi স্পিড কিভাবে চেক করবেন, আপনার ইন্টারনেট প্রোভাইডার আপনি যার কাছ থেকে ব্রডব্যান্ড লাইন নিয়েছেন সে আপনাকে ঠকাচ্ছে কিনা বা আপনি যে লাইনটা নিয়েছেন সেটা আসলে কত এমবিপিএস এর লাইন আপনাকে দিয়েছে বা আপনার স্পিড টা কম পাচ্ছে কি বেশি পাচ্ছে এটা কিভাবে চেক করবেন মোবাইল এবং কম্পিউটারের মাধ্যমে, সেটা আজকের এই ব্লগে আপনাদেরকে আমি বিস্তারিত দেখিয়ে দিব। কারণ আমরা অনেক টাকা দিয়ে ভালো স্পিডের একটা ইন্টারনেট সংযোগ নেওয়ার সবসময় চেষ্টা করি 


কারণ আমাদের স্পিড টা যেন কম না হয় আমরা যেন ভালোভাবে স্বাচ্ছন্দ মত ইন্টারনেট ব্যবহার করতে পারি যার জন্য ৫০০ থেকে ১০০০ টাকা বেশি দিয়ে হলেও ভালো লাইন ভালো সংযোগ বেশি স্পিড নিয়ে থাকি! কিন্তু অনেক সময় আমাদের আইএসপি ইন্টারনেট প্রোভাইডার যে আমাদের সংযোগ দিয়েছে উনি অনেক সময় আমাদের স্পিড লিমিট করে দেয় অথবা কম দেয় এটার সমাধান আজকের এই ব্লগে আমি আপনাদেরকে দিবো খুব সহজে মোবাইল এবং কম্পিউটারের মাধ্যমে আপনার ইন্টারনেট সংযোগে বর্তমানে কত স্পিড পাচ্ছে সেটা আপনি চেক করতে পারবেন। তো বেশি কথা না বলে চলুন সরাসরি মুল ব্লগে চলে যাই।


যদি আপনি একটা ওয়াইফাই সংযোগ নিয়ে থাকেন তাহলে এটা চেক করা অবশ্যই আপনার জন্য খুব প্রয়োজন কারণ আপনার ইন্টারনেট স্পিড সঠিকভাবে পাচ্ছে কিনা এটা আপনারা অনেকেই চেক করতে পারেন না, যার জন্য আপনার ইন্টারনেট প্রোভাইডার আপনাকে স্পিড কম দিলেও আপনি বুঝতে পারেন না, তো এটা কিভাবে চেক করবেন সেটা এখন আমি আপনাদেরকে দেখাবো। 

 

ইন্টারনেট স্পিড চেক করার জন্য যা করতে হবে:

আপনার ইন্টারনেট স্পিড চেক করার জন্য মোবাইল অথবা কম্পিউটার দিয়ে যেকোনো একটা ব্রাউজারের মাধ্যমে গুগল এ চলে যাবেন গুগলের সার্চ বক্সে লিখবেন Speed Test এটা লিখে সার্চ করবেন সার্চ করার পরে একদম প্রথমে যে ওয়েবসাইটটা চলে আসছে এখান থেকে এই ওয়েবসাইটের পরে ক্লিক করে দিবেন।


যখনই আপনি ওয়েব সাইটের পারে ক্লিক করে দিবেন ক্লিক করে দেওয়ার পরে এখানে একটা অপশন দেখতে পারবেন Go এখান থেকে আপনি Go লেখার উপরে ক্লিক করে দিবেন যখনই আপনি Go তে ক্লিক করে দিবেন, 

 


তখন এটা Connecting দেখাবে এবং আপনার যে ওয়াইফাই সংযোগ টা কানেক্ট করা আছে এই ওয়াইফাই এর সাথে অটোমেটিকলি এরা এদের ওয়েবসাইট টা কানেক্ট করে নিবে

 

 

এবং আপনার ইন্টারনেট স্পিড টা এখানে আপনি দেখতে পারবেন এখান থেকে আপনি খুব সহজেই বুঝে নিতে পারবেন যে আপনার কত স্পিড পাচ্ছে।

অনেকে হয়তো মনে করতে পারেন যে এই ইন্টারনেট স্পিড মিটার এর মাধ্যমে হয়তো আপনার ওয়াইফাই এর স্পিড আপনাকে কত এমবিপিএস দেয়া হয়েছে সেটা হয়তো চেক করা যাবে কিন্তু না এখান থেকে আপনি চেক করতে পারবেন যে বর্তমানে আপনার যে সংযোগ টা কানেক্ট করা আছে অর্থাৎ যে ওয়াইফাই এর আন্ডারে আপনি আছেন এই ওয়াইফাইতে আপনি কত স্পিড পাচ্ছেন। খুব সহজে এখানে ইন্টারনেট স্পিড আপনি চেক করেই বুঝতে পারবেন বর্তমানে আপনার স্পিড টা কম পাচ্ছে নাকি বেশি পাচ্ছে নাকি সঠিকভাবে আপনি ইন্টারনেট পাচ্ছেন। এবং এখান থেকে আরো একটা মজার বিষয় হলো আপনি চাইলে আলাদাভাবে ডাউনলোড স্পিড এবং আপলোড স্পিড আলাদা আলাদাভাবে চেক করতে পারবেন। এইটা গেল মোবাইল এবং কম্পিউটার দিয়ে ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেট স্পিড চেক করার সিস্টেম। 



আপনি চাইলে প্লে স্টোর থেকে একটা মোবাইলের অ্যাপ্লিকেশন নামিয়ে সেখান থেকেও আপনার ইন্টারনেট স্পিড টা চেক করে নিতে পারবেন। সেক্ষেত্রে সুবিধা হবে বারবার আপনাকে অ্যাড্রেস বার এ গিয়ে এটাকে খুঁজে চেক করার প্রয়োজন নাই, অ্যাপ্লিকেশনের ঢুকবেন Go তে ক্লিক করে দিলেই ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন। যদি আপনি মোবাইলের অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইন্টারনেট স্পিড চেক করতে চান, তাহলে আপনার মোবাইল থেকে সরাসরি প্লে স্টোরে চলে যাবেন! প্লে স্টোরে সার্চ বক্সে লিখবেন speedtest এটা লিখে সার্চ করার পরেই আপনি এই ওয়েবসাইটের অফিশিয়াল অ্যাপ্লিকেশন টা পেয়ে যাবেন 



এখান থেকে ইনস্টল করে একইভাবে Go তে ক্লিক করে আপনি আপনার ইন্টারনেটের ডাউনলোড এবং আপলোড স্পিড চেক করে নিতে পারবেন। 

অনেক সময় আপনার ইন্টারনেট প্রোভাইডার আপনাকে বলবে যে স্পিড ঠিক আছে! সেক্ষেত্রে আপনি স্পিড সঠিক ভাবে পাচ্ছেন না, এই যে একটা ভোগান্তি এটা সমাধানের জন্য আপনি এভাবে আপনার ইন্টারনেট স্পিড টা কে খুব সহজে চেক করে নিতে পারবেন মোবাইল এবং কম্পিউটারের মাধ্যমে। আশা করতেছি আজকের এই ব্লগে আমি আপনাদেরকে বিস্তারিত বুঝাইতে পারছি কিভাবে মোবাইল এবং কম্পিউটারের মাধ্যমে ব্রাউজার দিয়ে ইন্টারনেট স্পিড চেক করবেন পাশাপাশি যদি কেউ অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইন্টারনেট স্পিড চেক করতে চান তাহলে সেটাও কিভাবে করবেন।


যদি আজকের এই ব্লগটা আপনার ভালো লেগে থাকে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন এবং আমাদের সাইটে আপনাকে আবারও আসার জন্য আমন্ত্রণ রইল। ভালো থাকবেন,,ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন