ফেসবুক শর্টকাট বাটন রিমুভ অথবা কাস্টমাইজ করবেন যেভাবে - How To Customize Facebook Shortcut Button



হ্যালো বন্ধুরা আজকের এই ব্লগে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে ফেসবুকের এই শর্টকাট বাটনগুলো নিজের ইচ্ছামত কাস্টমাইজ, এডিট, ডিলিট, রিমুভ, এ্যাড করবেন। ফেসবুকে নতুন নতুন আপডেটের ফলে আমাদের ফেসবুকে বিভিন্ন সময় এই বাটনগুলো এড হয় আবার রিমুভ হয়ে যায়, তবে আমরা চাইলে এগুলো এখন থেকে আমাদের নিজেদের মতো কাস্টমাইজ করে যে যে বাটনগুলো লাগবে সেই সেই বাটনগুলো আমরা আমাদের ফেসবুক একাউন্টে লাগিয়ে নিতে পারবো এবং আমাদের ইচ্ছা মত সাজিয়ে আগে-পরে করে নিতে পারব। 


ফেসবুক আপডেটের জন্য আর বসে থাকা লাগবে না, যে নতুন আপডেট আসবে এগুলোর পরিবর্তন আসবে বা এইটা ডানে-বামে যাবে এরকম কোন কিছুই করা লাগবে না সহজেই আপনি এখন থেকে এগুলো কাস্টমাইজ করতে পারবেন। আজকের এই ব্লগ পুরাটা পড়লে আপনি একদম ক্লিয়ার হয়ে যাবেন! তো বেশি কথা না বলে চলুন সরাসরি মুল ব্লগে চলে যাই।


বর্তমান বিশ্বে স্মার্ট ফোন আছে অথচ ফেসবুক ব্যবহার করেনা এরকম মানুষ হয়তো খুঁজেই পাওয়া যাবেনা এবং অধিকাংশ মানুষ ফেসবুক অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফেসবুকটা ব্যাবহার করে থাকে। খুব কম মানুষই শুধুমাত্র ল্যাপটপ এবং কম্পিউটারে ফেসবুক ব্যবহার করে আজকের এই ব্লগটা শুধুমাত্র তাদের জন্য যারা মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফেসবুক ব্যবহার করেন। 


তারা খুব সহজেই ফেসবুকের শর্টকাট বাটন গুলো নিজের ইচ্ছামত অ্যাড করতে পারবেন রিমুভ করতে পারবেন বা কাস্টমাইজ অথবা এডিট করতে পারবেন। আগে এক সময় আমরা ২০১২ সালের দিকে যখন ফেসবুক ব্যবহার করতাম তখন ফেসবুক এত মডার্ন ছিলোনা। এত আপডেট আসতো না। এখন প্রায়সই ফেসবুক নতুন নতুন আপডেট নিয়ে আসে, ফেসবুক ব্যবহারকারীদের জন্য। তো এই শর্টকাট জিনিসটাও এরকম, আমি গত কয়েক মাস ধরে খেয়াল করছি এই শর্টকাট বাটন টা বারবার নাড়াচাড়া করতেছে ফেসবুক।



প্রতিবার একেকটা আপডেট নিয়ে আসতেছে এবং এই শর্টকাটের পরিবর্তন অথবা কাস্টমাইজ নিয়ে আসতেছে, এগুলোর প্রতি আসলে আমরা বিরক্ত হয়ে গেছি। আমরা চাচ্ছি আমাদের প্রোফাইলে শর্টকাট আইকনগুলো Profile, Page, Watch, Friend Request এর আইকনগুলো নির্দিষ্ট একটা জায়গার ফিক্সট করে রাখতে, যেন সেখানেই এটা ফিক্সট হিসেবে থাকে। এটা আজকের এই ব্লক দেখার পরে আপনারা একদমই বিস্তারিত হয়ে যাবেন। তো এখন সরাসরি আমরা মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে দেখব যে কিভাবে আমরা ফেসবুকের এই শর্টকাটগুলো নিজেদের ইচ্ছামত কাস্টমাইজ এবং রিমুভ করতে পারব।


ফেসবুকের এই শর্টকাট বাটন গুলো রিমুভ অথবা কাস্টমাইজ করার জন্য আপনাকে যেটা করতে হবে সরাসরি মোবাইল দিয়ে ফেসবুক অ্যাপ্লিকেশন এর ভিতরে চলে যেতে হবে। যখনই আপনি ফেসবুক অ্যাপ্লিকেশন এর ভিতরে চলে যাবেন যাওয়ার পরে এখানে আপনি আপনার শর্টকাট বাটনগুলো দেখতে পারবেন এগুলো যদি আপনি রিমুভ অথবা কাস্টমাইজ করতে চান তাহলে ডান পাশের একদম উপরের কর্নারে যে মেনুবার রয়েছে 



এখান থেকে মেনুবারের পরে ক্লিক করে দিবেন। এরপর একদম নিচে চলে যাবেন যাওয়ার পরে দেখতে পারবেন Setting & Privacy একটা অপশন রয়েছে 

 

এখান থেকে আপনারা এই Settings & Privacy অপশন এর উপরে ক্লিক করে দিবেন। যখনই আপনি এখানে ক্লিক করে দিবেন তখন এখানে দেখতে পারবেন পুনরায় Settings একটা অপশন আসছে। 

 


এখান থেকে আপনারা এই Settings অপশন এর পরে ক্লিক করে দিবেন। যখন আপনি Settings এ ক্লিক করে দিবেন, ফেসবুকের সমস্ত সেটিংস গুলো আপনার সামনে চলে আসবে, এবার আপনি স্ক্রল ডাউন করে নিচের দিকে চলে যাবেন, নিচের দিকে যাওয়ার পরে একটা অপশন দেখতে পারবেন Shortcut Bar 

 


এখান থেকে আপনি এই Shortcut Bar এর পরে ক্লিক করে দিবেন। যখনই আপনি Shortcut Bar এর পরে ক্লিক করে দিবেন, তখন আপনার সামনে এই ইন্টারফেস গুলো চলে আসবে। এখানে দেখতে পারবেন Watch, Profile, Page, Friend Request সহ আরো অনেকগুলো বাটন এখানে থাকতে পারে, বা শর্টকাট এখানে থাকতে পারে, এটা ফেসবুকে বিভিন্ন আপডেট এর উপরে ডিপেন্ড করে কম এবং বেশি থাকতে পারে। 

 


এখান থেকে আপনি আপনার ইচ্ছামতো যেকোনো শর্টকাট বন্ধ করে দিতে পারবেন এবং অন করে দিতে পারবেন। যেগুলো আপনার লাগবে সেগুলো অন করে দিবেন, যেগুলো আপনি রাখতে চাচ্ছেন না অতিরিক্ত মনে হচ্ছে আপনার কাছে সেগুলো আপনি এখান থেকে অফ করে দিলেই আপনার ফেসবুকে শর্টকাট বাটনগুলো ঐখান থেকে অটোমেটিক অফ হয়ে যাবে এবং আপনি চাইলে পুনরায় ঠিক এই সেটিংস এ এসে আবারো নিজের ইচ্ছামত যেকোন শর্টকাট অন করতে পারবেন।



ঠিক এই ভাবেই ফেসবুকের এই শর্টকাট বারগুলো আপনি চাইলে ডিলিট করে দিতে পারবেন, আপনি চাইলে এড করতে পারবেন, আপনি চাইলে কাস্টমাইজ করতে পারবেন। আশা করতেছি আজকের এই ব্লগে আমি আপনাদেরকে বিস্তারিত দেখাতে পারছি কিভাবে ফেসবুকের এই বাটন গুলো এডিট রিমুভ করে নিজের মতো কাস্টমাইজ করে নিবেন।



যদি আজকের এই ব্লগটা আপনার ভালো লেগে থাকে, যদি নতুন কোন কিছু শিখতে পারেন: তাহলে অবশ্যই আপনার বন্ধুদের মাঝে আমাদের ওয়েবসাইট টা শেয়ার করতে পারেন এবং আমাদের সাইটে এরকম প্রতিনিয়ত নতুন নতুন আপডেট দেওয়া হয় তাই অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন! আপনাকে আমাদের সাইটে আবারো আসার জন্য আমন্ত্রণ রইল!! ভালো থাকবেন, নিজের খেয়াল রাখবেন! ধন্যবাদ।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment

নবীনতর পূর্বতন