জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর বর্তমান অবস্থা চেক - Birth Certificate Application ID Check

আসসালামুআলাইকুম বন্ধুরা আজ আমি আপনাদেরকে দেখাবো জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর বর্তমান অবস্থা কিভাবে চেক করবেন। অনেকেই আমাদের ভিতর জন্ম নিবন্ধন এর বিভিন্ন রকম সমস্যা রয়েছে। কারো জন্ম নিবন্ধন এ নাম ভুল রয়েছে, কারো জন্ম নিবন্ধন এ জন্ম তারিখ ভুল রয়েছে, কারো জন্ম নিবন্ধনে বাপের নাম ভুল রয়েছে, কারো জন্ম নিবন্ধনে মায়ের নাম ভুল রয়েছে, বিভিন্ন সমস্যার কারণে আমরা জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদন করে থাকি! কিন্তু আমরা অনেকেই জানি না যে আমাদের এই আবেদন করা জন্ম নিবন্ধন টা বর্তমানে কোন অবস্থাতে রয়েছে। এই জিনিসটা আজকে কিভাবে ঘরে বসে চেক করবেন সেটা এখন আপনাদেরকে দেখাবো। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে খুব সহজেই আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন এর বর্তমান অবস্থা চেক করতে পারবেন! আপনার মোবাইলের মাধ্যমে Application ID দিয়ে। তাহলে চলুন দেখে আসি How to Birth Certificate Application ID Check


জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থাঃ 

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর বর্তমান অবস্থা জানার জন্য প্রয়োজন হবে Application ID এখন অনেকেই বলতে পারেন অ্যাপ্লিকেশন আইডি আমি কোথায় পাবো? উত্তর হচ্ছে: আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের জন্য যখন অনলাইনে ফরম পূরণ করে সাবমিট করেছিলেন তখন আবেদনের সময় যে নাম্বারটা দিয়েছিলেন ওই নাম্বারে একটা মেসেজ এসেছিল ওই মেসেজের ভিতরে আপনার Application ID নাম্বার রয়েছে। এই অ্যাপ্লিকেশন আইডি নাম্বার দিয়ে আপনি খুব সহজেই চেক করতে পারবেন আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর বর্তমান অবস্থা। আরো বেশি ক্লিয়ার হতে নিচের ছবিটা দেখুন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা চেক করার জন্য প্রথমে আপনাকে https://bdris.gov.bd/br/application/status এই লিংকে ক্লিক করতে হবে। তারপর আপনাদের সামনে এরকম একটা ফর্ম আসবে। এখানে তিনটা বক্স রয়েছে। 


১। প্রথম বক্সে 'আবেদনপত্রের ধরণ' এর নিচে 'জন্ম নিবন্ধন আবেদন' এর পরে ক্লিক করে "জন্ম তথ্য সংশোধন এর আবেদন" এই অপশনটা সিলেক্ট করুন।

২। দুই নম্বর বক্সে আপনার Application ID টা দিন যে এপ্লিকেশন আইডি জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করার সময় মেসেজের মাধ্যমে আপনার সিমে দেওয়া হয়েছিল।

৩। এবার তিন নম্বর বক্সে আপনার জন্ম তারিখ টা লিখুন। 

★তারপর নিচে "দেখুন" অপশনে ক্লিক করুন।

 

দেখুন অপশনে ক্লিক করার সাথে সাথে দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর বর্তমান অবস্থা কি। এভাবে খুব সহজে দেখে নিতে পারবেন আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন টি বর্তমানে কোন অবস্থায় রয়েছে। ধন্যবাদ!!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন