স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী ২০২১ - NID Card Distribution Schedule 2021



হ্যালো বন্ধুরা আজ আমি আপনাদেরকে দেখাবো স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী ২০২১ কিভাবে দেখবেন অনলাইনে মোবাইল কম্পিউটার অথবা ল্যাপটপ দিয়ে এবং এখন আমি আপনাদেরকে দেখাবো স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী ২০২১ কিভাবে এসএমএস এর মাধ্যমে দেখবেন। যাকে ইংরেজিতে বলে (NID Card Distribution Schedule 2021) এককথায় আপনার স্মার্ট কার্ড বা জাতীয় পরিচয় পত্র কবে বিতরণ করা হবে এবং আপনার স্মার্ট কার্ড কোথায় বিতরণ করা হবে তা কিভাবে জানবেন সেটাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে দেখাবো। 


এই আর্টিকেলটা পড়লে আপনি খুব সহজে জানতে পারবেন আপনার স্মার্ট আইডি কার্ড কবে দিবে এবং আপনার স্মার্ট আইডি কার্ড কোথায় দিবে এবং আপনার স্মার্ট আইডি কার্ড কখন দিবে অনলাইনের মাধ্যমে এবং অফলাইনে এর মাধ্যমে কিভাবে চেক করবেন। আপনি চাইলে জাতীয় পরিচয় পত্রের যে ওয়েবসাইট রয়েছে: নির্বাচন কমিশনের যে ওয়েবসাইট রয়েছে সেখান থেকে চেক করতে পারবেন অথবা আপনি চাইলে মেসেজ এর মাধ্যমে চেক করে দেখে নিতে পারবেন আপনার জাতীয় পরিচয় পত্র স্মার্ট কার্ড কবে কোথায় কখন বিতরণ করবে।


স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী ২০২১ঃ 

এখন আমি আপনাদেরকে দেখাবো স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী ঘরেবসে কিভাবে মোবাইল অথবা কম্পিউটার দিয়ে দেখবেন।


এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণের সময়সূচীঃ

এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী দেখার জন্য আপনি আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে চলে যাবেন। তারপর টাইপ করবেন: SC <স্পেস> NID <স্পেস> ১৭ ডিজিটের এনআইডি নম্বর তারপর মেসেজটা পাঠিয়ে দিবেন 105 নাম্বারে। (আপনার NID Card এর নাম্বার যদি ১৩ ডিজিটের হয়, তাহলে NID নাম্বারের শুরুতে জন্ম সাল যুক্ত করে দেবেন) মেসেজটি ১০৫ নম্বরে পাঠানোর একটু পরেই ১ টা ফিরতি ম্যাসেজ আসবে ওই ম্যাসেজে আপনার স্মার্টকার্ড বিতরণের সকল তথ্য দেখতে পারবেন। 


যদি এরকম উত্তর আসে "Your card distribution date is not scheduled yet, please try later" তাহলে বুঝবেন আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধারিত হয়নি। তাহলে কিছুদিন পর আবারও একই ভাবে ট্রাই করে দেখতে পারেন।


অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণের সময়সূচীঃ

এখন আমি আপনাদেরকে দেখাবো অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী দেখবেন। অনলাইনে স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে দেখতে পারবেন। প্রথমে ভিজিট করুন এই নির্বাচন কমিশনের ওয়েবসাইটে> https://services.nidw.gov.bd/card_distribution <এই সাইটে ভিজিট করার সাথে সাথে আপনার সামনে এরকম অপশন চলে আসবে। 



এখানে এই ছোট ৩ টা ফর্ম আপনাকে পূরণ করতে হবে। 

১। এন.আই.ডি. অথবা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বরঃ 

২। জন্মতারিখঃ  

৩। ক্যাপচাঃ  

পূরণ করে "কার্ড বিতরণ তথ্য দেখুন" বাটোনে ক্লিক করুন। এরপর আপনার সামনে নতুন আরো একটি পেজ আসবে সেখানে আপনার স্মার্ট কার্ড বিতরণের তারিখ ও স্থান উল্লেখ করা থাকবে।


নতুন পেজে যদি এরকম লেখা থাকে "No data found for your card distribution date is not scheduled yet, please try later" তাহলে বুঝবেন আপনার স্মার্ট কার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধারিত হয়নি। সুতরাং আরো কিছুদিন পরে একই নিয়মে ট্রাই করে দেখতে পারেন।


আরো পড়ুন: অনলাইনে NID Card সংশোধন করার উপায়


যারা এখনো স্মার্ট কার্ড পাননি তারা এভাবে খুব সহজেই অনলাইন অথবা অফলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী ২০২১ দেখে নিতে পারবেন ঘরে বসেই। যদি আপনার স্মার্ট কার্ডের সময়সূচি এখনো নির্ধারিত না হয়ে থাকে, তাহলে কিছুদিন পর আবারও চেক করবেন। পরবর্তীতে যখন আপনার স্মার্ট কার্ড বিতরণের তথ্য ওখানে শো করবে অর্থাৎ আপনার স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী দেখতে পারবেন: সেই দিন গিয়ে আপনার স্মার্ট কার্ড টা নিয়ে আসবেন। সবার জন্য শুভ কামনা! ধন্যবাদ🥰

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন