🔥ইউটিউব নতুন আপডেট: ইউটিউবে চালু হচ্ছে ই-কমার্স সিস্টেম - Earn Money Youtube E-commerce



আসসালামুআলাইকুম!! বন্ধুরা আজকের ব্লগে ইউটিউবের নতুন একটা আপডেট আপনাদের সাথে শেয়ার করবো। এটা অবশ্যই প্রত্যেকটা ইউটিউবারের জন্য বড় ধরনের গুড নিউজ। ইউটিউব নতুন একটা আপডেট নিয়ে আসছে প্রত্যেকটা চ্যানেলে অনলাইন শপিং সিস্টেম তারা চালু করে দিবে সেক্ষেত্রে সুবিধা হলো প্রত্যেকটি ইউটিউবার তার চ্যানেলে তার নিজস্ব যদি কোন প্রোডাক্ট থাকে তাহলে সেই প্রোডাক্ট চ্যানেলের মাধ্যমে বিক্রি করতে পারবে এবং সেখান থেকে ইনকাম করতে পারবে। 


ইউটিউব নতুন আপডেটে বলেছে শপিফি ওয়েবসাইটের মাধ্যমে তারা একটা অনলাইন স্টোর নিয়ে আসতেছে এটা প্রত্যেকের চ্যানেলে এনাবেল করে দেয়া হবে। প্রত্যেক ইউটিউবার চাইলে যেকোনো পণ্য তার চ্যানেলের মাধ্যমে ডিরেক্টলি এখান থেকে বিক্রি করতে পারবে। যেমন একটা ইউটিউব চ্যানেলে গেলে হোম, ভিডিও, কমিউনিটি ট্যাব, রয়েছে,, হয়তো ইউটিউব এরকম একটা ই-কমার্স ট্যাব চালু করে দিবে, 


যেখানে প্রত্যেকটা ইউটিউবার তার নিজের অথবা অন্য যে কারো পণ্য সেখানে বিক্রি করতে পারবে। যদি কোন ইউটিউবার চায় তাহলে তার নিজের প্রোডাক্ট এখানে বিক্রি করতে পারবে এবং সে চাইলে অন্য কোন কোম্পানির প্রোডাক্ট এখানে নিজের প্রোডাক্ট হিসেবে সেল করতে পারবে কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়ে। অথবা যদি তার কোনো পণ্য না থাকে তাহলে অন্য ইউটিউবারের পণ্য তারে স্টোরে বিক্রি করে সেখান থেকে অ্যাফিলিয়েট এর মাধ্যমে ইনকাম করতে পারবে।



তবে ইউটিউব এখানে বলছে শোপিফি ডট কম ওয়েবসাইটের মাধ্যমে তারা এই সিস্টেম টা চালু করতে চাচ্ছে, এখন তারা চাইলে শোপিফি ডট কম ওয়েবসাইটের মাধ্যমে চালু করতে পারে অথবা অন্য যেকোন সপের সাথে তারা এই সিস্টেম টা চালু করতে পারে। এবং এখানে ইউটিউব কত পার্সেন্ট ইনকাম নিবে এবং ইউটিউব ক্রিয়েটর দের কত পার্সেন্ট ইনকাম দিবে এই বিষয়ে ইউটিউব এখনো ক্লিয়ার করে বলি নাই। পাশাপাশি এই ফিচারটা কিন্তু এখনই সব চ্যানেলে চালু হয়ে যাবে না, এটা এখন টেস্টিং মুডে রয়েছে! অর্থাৎ আমেরিকাতে কিছু কিছু চ্যানেলে তারা এই ফিচারগুলো চালু করে ট্রাই করতেছে, যদি সফল হয়, তাহলে আস্তে আস্তে সব চ্যানেলেই এই ফিচারগুলো এনাবেল করে দেয়া হবে। আমরা জানি ইউটিউব যখন নতুন কোন আপডেট নিয়ে আসে তখন এটা টেস্টিং মুডে থাকে এবং পরবর্তীতে সফল হলে আস্তে আস্তে সব চ্যানেলে এটা চালু হয়ে যায় এভাবেই আমাদের চ্যানেলে ধারাবাহিকভাবে এই ই-কমার্স সিস্টেম টা চালু হয়ে যাবে এবং এটার মাধ্যমে বড় বড় চ্যানেলে স্পনসর্শিপ ও আসবে অনেক এবং সেখান থেকে তারা ভালো পরিমাণে এমাউন্ট ইনকাম করতে পারবে। 


ইউটিউব ইনকাম এর পাশাপাশি ইউটিউব থেকে ইনকাম করার আরেকটা সেক্টর তারা এখানে করে দিচ্ছে, এটা প্রত্যেকটা ক্রিয়েটরের জন্য অবশ্যই গুড নিউজ। এর আগে যারা ইউটিউবে অ্যাফিলিয়েটের মাধ্যমে ইনকাম করতো তারা যেকোনো একটা পণ্য রিভিউ করে ডেসক্রিপশনে সেই পণ্যের এফিলিয়েট লিংক শেয়ার করতো, সেখান থেকে যদি কোন ইউজার পণ্যটি ক্রয় করতো, তাহলে তার একটা কমিশন ভিডিও ক্রিয়েটর পেয়ে যেতো। কিন্তু ইউটিউব চাচ্ছে এটা ইউটিউব এর সাথে সংযুক্ত করতে। অর্থাৎ এখানে ইউটিউব আলাদা একটা সেক্টর করে দিবে সেখানেই ক্রিয়েটর এর পণ্য গুলো থাকবে এবং যেকোন ইউজার ডিরেক্টলি ইউটিউব এর মাধ্যমে সেখানে অর্ডার করতে পারবে এবং পণ্য কিনে নিতে পারবে খুব সহজে। সেক্ষেত্রে থার্ড পার্টি কোন ওয়েবসাইটের সহযোগিতা নেওয়া লাগতেছে না। ইউটিউব থেকে ডিরেক্টলি যেকোনো পণ্য বিক্রি করে ইউটিউব ক্রিয়েটর ইনকাম করতে পারবে।। অথবা তার পণ্য সেল করতে পারবে।


বাইরের দেশের ইউটিউবারদের থেকে এই আপডেটটা বাংলাদেশী ইউটিউবারদের জন্য অনেক বড় বেনিফিট হবে, কারণ বাংলাদেশে অ্যামাজনের মতো কোন ওয়েবসাইট নাই, যেখান থেকে আমরা অ্যাফিলিয়েটের মাধ্যমে ইনকাম করতে পারবো,, বাংলাদেশে সপ একটা আছে (বিডি শপ) কিন্তু সেখান থেকে ভালো ইনকাম আমরা কিন্তু করতে পারি না। কারণ এখানে অ্যাফিলিয়েট সিস্টেম অতটা শক্তিশালী না এবং অ্যাফিলিয়েট ইনকামের পারসেন্টেন্স ও কম। যখন আপনি এই ব্লগটা পড়তেছেন আপনিও একজন ইউটিউবার তা না হলে এই ব্লগটা ওপেন করতেন না, এখন আপনার চ্যানেল যদি রিভিউ ক্যাটাগরির হয়ে থাকে অর্থাৎ আপনি যদি বিভিন্ন পণ্য আপনার চ্যানেলে রিভিউ করে থাকেন, এরকম চ্যানেল যদি আপনার হয়: এটা আপনার জন্য আরও বড় বেনিফিট হবে! কারণ রিভিউ ক্যাটাগরি চ্যানেলে জন্য এগুলো বেশি কার্যকর বা বেনিফিটটা বেশি হবে। 


আমাদের অনেকেরই শখ থাকে অনলাইনে একটি ই-কমার্স সাইট চালু করার কিন্তু একটা ই-কমার্স সাইট চালু করা চাট্টেখানি ব্যাপার না। তাই হয়তো অনেকেই আমরা আমাদের এই চিন্তাটা কে বাস্তবে রূপদান করতে পারি না, অনেক ধরনের জটিলতা আমাদের সামনে চলে আসে সেক্ষেত্রে ইউটিউব যদি এই ই-কমার্স সিস্টেম চালু করে তাহলে আমাদের আর ব্যক্তিগতভাবে ই-কমার্স সাইট চালু করার কোনো চিন্তা-ভাবনা করা লাগবে না। ইউটিউব কে কাজে লাগিয়ে আমরা ই-কমার্স করতে পারবো এবং এখান থেকে আমাদের পণ্য গুলো বিক্রি করতে পারবো। এটা অবশ্যই বড় ধরনের একটা বেনিফিট এবং ইউটিউবে এ-বছর আপডেট এর ভিতরে এটা অন্যতম একটা সেরা আপডেট! অবশ্যই মানতে হবে।

আমি আশা করতেছি আজকের এই ব্লগে আপনাদেরকে আমি বিস্তারিত বুঝাইতে পারছি ইউটিউব ই-কমার্স সিস্টেম সম্পর্কে! যদি আজকের এই ব্লগটা আপনার ভালো লেগে থাকে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আমাদের সাইটে আবারো আপনাকে আসার জন্য আমন্ত্রণ রইল!! ধন্যবাদ।

2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment

নবীনতর পূর্বতন