🔥এখন বিকাশ একাউন্ট থেকে রকেট ও নগদ একাউন্ট এ টাকা পাঠাতে পারবেন - নগদ ও রকেট একাউন্ট থেকেও বিকাশে টাকা পাঠাতে পারবেন

আসসালামুআলাইকুম বন্ধুরা আজকের এই ব্লগটা মোবাইল ব্যাংকিং ইউজারদের জন্য সবথেকে বড় গুড নিউজ। আজকের এই ব্লগে আপনাদেরকে আমি দারুন একটা গুড নিউজ দিবো সেটা হলো: এখন থেকে আপনি বিকাশ একাউন্ট থেকে রকেট এবং নগদ একাউন্টে টাকা পাঠাতে পারবেন এবং নগদ ও রকেট একাউন্ট থেকে বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন। আগে যেরকম ছিলো যে বিকাশ থেকে বিকাশ, রকেট থেকে রকেট, এবং নগদ থেকে নগদ একাউন্টে টাকা ট্রান্সফার করা যেতো, কিন্তু এই সিস্টেমটা বাংলাদেশ ব্যাংক থেকে নতুন একটা নিয়ম নির্ধারণ করে দেয়া হয়েছে, সিস্টেম টা চালু হয়ে যাওয়ার পর থেকে আপনি বিকাশ থেকে রকেটে এবং নগদ এ, এবং রকেট অ্যাকাউন্ট থেকে বিকাশ একাউন্টে খুব সহজে টাকা পাঠাতে পারবেন, কোন প্রকার চার্জ ছাড়াই। আজকের এই ব্লগে এই বিষয়টাই আপনাদেরকে আমি একদম বিস্তারিত আলোচনা করে দিবো! পাশাপাশি কবে থেকে নিয়ম টা চালু হচ্ছে এবং এর জন্য কোন ভ্যাট কাটবে কিনা এবং এর ফলে আমাদের কি কি সুবিধা হতে পারে, সবকিছু আজকের এই ব্লগে বিস্তারিত থাকছে! বেশি কথা না বলে চলুন সরাসরি মুল ব্লগে চলে যাই।



বাংলাদেশ ব্যাংক নতুন একটা সিস্টেম চালু করছে শুধুমাত্র বিকাশ রকেট এবং নগদ এই তিনটা মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে যে কোন একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবে গ্রাহক। অর্থাৎ বিকাশ থেকে চাইলে রকেটে পাঠাতে পারবে, চাইলে নগদে পাঠাতে পারবে, এবং রকেট থেকে চাইলে বিকাশে টাকা পাঠাতে পারবে অথবা নগদে টাকা পাঠাতে পারবে, একই ভাবে নগদ একাউন্ট থেকে বিকাশ একাউন্টে অথবা রকেট একাউন্টে টাকা পাঠাতে পারবে। সেক্ষেত্রে কোন প্রকার চার্জ কাটবে না। আপনি যে কয় টাকা সেন্ড মানি করবেন সেই কয় টাকা সেন্ড মানি হবে। আগামী ২৭ অক্টোবর মঙ্গলবার থেকে এই সিস্টেম টা চালু করা হবে! যখন এটা চালু হয়ে যাবে আমরা খুব সহজেই এটা ব্যবহার করতে পারবো। যেকোন একাউন্ট থেকে অন্য যেকোনো মোবাইল ব্যাংকিং একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবো খুব সহজেই। এবং কোন প্রকার চার্জ ছাড়াই। 


এখন হয়তো আপনাদের অনেকের মনে প্রশ্ন তাহলে বিকাশ রকেট এবং নগদ এর বাইরে যে মোবাইল ব্যাংকিং গুলো রয়েছে সেগুলোতে এই সিস্টেম টা কবে নাগাদ চালু হতে পারে? তাদের জন্য বলছি এখানে বাংলাদেশ ব্যাংক তাদের সময় দিয়েছে আগামী বছরের ৩১ মার্চ এর ভিতরে তাদেরও এটার সাথে সংযুক্ত হওয়ার জন্য। অর্থাৎ আগামী বছরের ৩১ মার্চ এর ভিতরে যতগুলো মোবাইল ব্যাংকিং রয়েছে বাংলাদেশে, যেকোন মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে অন্য যেকোনো মোবাইল ব্যাংকিং একাউন্টে টাকা পাঠাতে পারবে যেকোনো গ্রাহক! কোন প্রকার সার্ভিস চার্জ ছাড়াই।


এটা অনেক বড় একটা সুবিধা হবে প্রত্যেকটা গ্রাহকের জন্য। কারণ হয়তো আপনার নগদ কিংবা রকেট একাউন্টে টাকা আছে এখন আপনি এমন একটা জায়গায় গেলেন যেখানে শুধুমাত্র বিকাশের এজেন্ট রয়েছে আপনি নগদ এবং রকেট একাউন্টে টাকা ক্যাশ আউট করতে পারতেছেন না অথবা কোন একটা প্রয়োজনে আপনার বিকাশে টাকা প্রয়োজন কিন্তু আপনার নগদ একাউন্টে টাকা পড়ে আছে সেক্ষেত্রে আপনি কি করবেন আপনি চাইলে আপনার রকেট বা বিকাশ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা পাঠায় দিতে পারবেন। অথবা বিকাশ রকেট একাউন্ট থেকে নগদে টাকা পাঠায় দিতে পারতেছেন। আপনার যে একাউন্টে টাকা প্রয়োজন সেই একাউন্টে টাকা ট্রান্সফার করে টাকা গুলো কাজে লাগাতে পারতেছেন। এবং এইখানে ক্যাশ আউট চার্জ যেটা পূর্বে ছিল ওটাই বহাল থাকবে।


কিছু কিছু চালাক মানুষ ও আমার এই পোস্টটা পড়তেছেন! তারা হয়তো এখন মনে মনে ভাবতেছেন যে, এটা হলে ভালোই হবে! কারণ বিকাশ একাউন্টে টাকা নিবো আর ক্যাশ আউট করবো নগদ একাউন্টের মাধ্যমে তাহলে ক্যাশ আউট চার্জ কমে যাবে। তো এটা হয়তো সম্ভব হবে, আবার সম্ভব নাও হতে পারে, এর জন্য আপনার এক্সট্রা চার্জ কাটতে পারে হয়তো ক্যাশ আউটের জন্য। তবে এইটা এখন বলা যাচ্ছে না। এটা চালু না হওয়া পর্যন্ত সঠিকভাবে বোঝা যাচ্ছে না। যে আসলে কি হবে, তবে হয়তো এটা সম্ভব হবে যে, বিকাশ একাউন্ট থেকে টাকা সেন্ড করলাম নগদ একাউন্ট এবং নগদ এর মাধ্যমে ৯ টাকা ৯৯ পয়সা চার্জ দিয়ে টাকা উঠিয়ে নিলাম! এটা সম্ভব হতে পারে, তবে চালু না হলে সিওর বলা যাচ্ছে না যে আসলে কি ঘটতে চলেছে।


এর আগে যেরকম ছিলো এক ব্যাংক একাউন্ট থেকে অন্য ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করা যেতো কিন্তু এখন এটা মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে কার্যকর হতে যাচ্ছে আগামী ২৭ অক্টোবর। এটা চালু হবে বলে বাংলাদেশ ব্যাংক ঘোষণা দিয়েছে। আশা করতেছি খুব তাড়াতাড়ি এটি চালু হয়ে যাবে। এবং আমরা এটা ব্যবহার করতে পারবো। এটার জন্য প্রত্যেকটা গ্রাহক অনেক বেশি সুযোগ-সুবিধা ভোগ করবে। এটা সত্যিই আমাদের প্রত্যেকের জন্য অনেক বেশি কল্যাণকর হবে। ২৭ অক্টোবর পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে রেজাল্ট কি আসে। যেহেতু ঘোষণা দিয়েছে অবশ্য এটা চালু হবে।



আশা করতেছি আজকের এই ব্লগে আমি আপনাদেরকে মোবাইল ব্যাংকিংয়ের দারুন একটা সুখবর দিতে পেরেছি। যদি আজকের এই ব্লগটা আপনার ভালো লেগে থাকে এবং যদি আপনি মনে করেন এই ব্লগটা আপনার কোন বন্ধুর পড়া উচিত তাহলে অবশ্যই সে বন্ধুর কাছে শেয়ার করতে ভুলবেন না। পরবর্তীতে এরকম আরো আপডেট পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন। ভালো থাকবেন!! ধন্যবাদ।

8 মন্তব্য

  1. বিকাশ থেকে নগদে এবং নগদ থেকে বিকাশে কখন হবে ট্রান্সফার?

    উত্তর দিনমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment

অপেক্ষাকৃত নতুন পুরনো