ডেস্কটপ নাকি ল্যাপটপ কোনটা কিনবেন? Desktop vs Laptop - Which is Better For You?


বর্তমান বিশ্ব যেভাবে আধুনিক হচ্ছে এখন একটা ল্যাপটপ অথবা একটা ডেস্কটপ ছাড়া নিজেকে কল্পনা করা অসম্ভব প্রায়। এটা যেনো একটা নিত্যপ্রয়োজনীয় জিনিসের মতো হয়ে গেছে। আপনি অনলাইনে কোন কাজ করেন, আপনার একটা ল্যাপটপ অথবা ডেস্কটপ থাকা প্রয়োজন অথবা অনেকে শখের বসে ল্যাপটপ এবং ডেক্সটপ কিনে থাকে এবং অফিসের কাজের ক্ষেত্রেও একটা কম্পিউটার এখন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে।


আপনি চাচ্ছেন যে একটা কম্পিউটার কিনবেন কিন্তু সেটা ল্যাপটপ কিনবেন নাকি ডেস্কটপ কিনবেন এটা বুঝতে পারতেছেন না! আজকে আপনাদেরকে আমি এই বিষয় গুলো একদমই ক্লিয়ার করে দিবো। আপনি শেষ পর্যন্ত পড়লে একদম ক্লিয়ার হয়ে যাবেন যে আপনার জন্য কোনটা বেস্ট হবে ল্যাপটপ কিনবেন নাকি ডেস্কটপ কিনবেন এবং ল্যাপটপের কি সুবিধা রয়েছে ডেস্কটপের কি সুবিধা রয়েছে আপনার জন্য কোনটা বেস্ট হবে? তাই একটু ধৈর্য ধরে কন্টিনিউ করতে থাকেন।


ডেক্সটপ কম্পিউটার এবং ল্যাপটপ কোনটা ভালো এবং কেন ভালো? কোনটা আপনার জন্য বেটার হবে? এটা জানার আগে অবশ্যই প্রথমে আমাদের জানতে হবে যে ডেস্কটপ কম্পিউটার কি, এবং ল্যাপটপ কি।


ডেস্কটপ কম্পিউটার কি?

ডেস্কটপ কম্পিউটার হলো এক ধরনের ডিভাইস তা বিভিন্ন ডিজিটালাইজড ডাটার মাধ্যমে তথ্য গ্রহণ করে বিভিন্ন প্রোগ্রাম সফটওয়্যার বা প্রসেস ব্যবহার করে সমাধান দিয়ে থাকে। 


ডেস্কটপ কম্পিউটার চলার জন্য কিছু হার্ডওয়ার এর প্রয়োজন হয় যেগুলোকে ইন্টার্নাল হার্ডওয়ার এবং এক্সটার্নাল হার্ডওয়ার বলা হয়। এগুলোকে আলাদা আলাদা ভাবে কিনে প্রত্যেকটা কে আলাদা আলাদা ভাবে সেট করা লাগে এবং ডেক্সটপ কম্পিউটার রাখার জন্য বেস জায়গা লাগে।


যেহেতু সিপিইউ, মনিটর, কিবোর্ড ,মাউস, সবকিছু আলাদা-আলাদা ভাবে থাকে তাই এগুলো রাখার জন্য একটা বড় জায়গার প্রয়োজন হয়ে থাকে এবং এটাকে নির্দিষ্ট এক জায়গায় সেট করে রাখতে হয়। এটাকে ল্যাপটপের মতো বারবার এখানে সেখানে নিয়ে চলাফেরা করা বা ইচ্ছামতো যেকোনো জায়গায় নিয়ে যাওয়া যায় না।



ল্যাপটপ কি ?

ল্যাপটপ কম্পিউটার এমন এক পোর্টেবল কম্পিউটার ডিভাইস যা সম্পূর্ণ ডেক্সটপ কম্পিউটার এর মতোই সমান ভাবে কাজ করে। এটাও পার্সোনাল কম্পিউটার বা পিসি একে অনেকে নোটবুক পিসি ও বলে থাকে।


ল্যাপটপের সবধরনের হার্ডওয়ার একসাথে লাগানো থাকে, সেক্ষেত্রে যেকোনো জায়গায় আপনি যেকোন সময় এটাকে নিয়ে যেতে পারবেন এবং একে রাখার জন্য আপনার এক্সট্রা কোন জায়গার প্রয়োজন নাই। এবং ল্যাপটপ ডেস্কটপের থেকেই স্ক্রীনসাইজ তুলনামূলক ছোট হয়, তাই এটাকে সহজে যেকোনো জায়গায় রাখতে পারবেন। পিসির তুলনায় ল্যাপটপ যেহেতু ছোট তাই একে আপনি ব্যাগে করে যেকোন জায়গায় নিয়ে যেতে পারবেন এবং আপনি চাইলে এটাকে ভ্রমণের সময় আপনার সাথে রাখতে পারেন এবং ইমার্জেন্সি যেকোন প্রয়োজনে একে আপনি সাথে করে নিয়ে ব্যবহার করতে পারবেন।



ডেস্কটপ কম্পিউটারের সুবিধা?

ডেক্সটপ কম্পিউটারের সবচেয়ে বড় সুবিধা হলো যেকোনো হার্ডওয়ার আপনি যেকোন সময় আপগ্রেড করতে পারবেন। আপনার বড় একটা স্ক্রিন প্রয়োজন? আপনি চাইলে বড় একটা স্ক্রিন আপনার ডেক্সটপে লাগাতে পারবেন। আপনি চাইলে আপনার RAM কে বাড়িয়ে নিতে পারতেছেন ,আপনি চাইলে আপনার হার্ডডিক্স বাড়িয়ে নিতে পারতেছেন, আপনি চাইলে আপনার ইচ্ছামত গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে পারতেছেন। এক কথায় যেকোন টাইপের হার্ডওয়ার আপনি যেকোন সময় ডেক্সটপে খুব সহজেই আপগ্রেড করতে পারবেন। ডেক্সটপ এর অন্যতম আরেকটা সুবিধা হলো আপনি চাইলে এখানে বড় স্ক্রিন ব্যবহার করতে পারতেছেন ল্যাপটপে।


যেমন ছোট স্ক্রীন থাকে আপনি গুরুত্বপূর্ণ একটা কাজ করতেছেন এক্সাম্পেল: আপনি কোডিং করতেছেন বা গেম খেলতেছেন অথবা আপনি ভিডিও এডিটিং এর কাজ করতে চান সেক্ষেত্রে আপনার প্রয়োজন বড় একটা স্ক্রিনের, কিন্তু আপনি ল্যাপটপে এই সুবিধাটা কোনভাবেই পাবেন না পক্ষান্তরে আপনি যদি ডেস্কটপ পিসি ব্যবহার করেন তাইলে আপনি একটা বড় স্ক্রিন ডিসপ্লে লাগিয়ে কিন্তু সমস্যাটা সমাধান করে নিতে পারবেন খুব সহজে। ডেক্সটপ কম্পিউটারে আরেকটা সুবিধা হলো আপনি ল্যাপটপের তুলনায় একই সুবিধা অল্প টাকার ভিতরে নিতে পারবেন আপনি যদি ৫০ হাজার টাকা দিয়ে একটা ল্যাপটপ কেনেন এবং সেই ল্যাপটপে আপনি যে পারফরম্যান্স পাবেন, পক্ষান্তরে আপনি যদি ৩৫ থেকে ৪০ হাজার টাকা দিয়ে পিসি তৈরি করেন, সেই পিসি তে আপনি ঐ ৫০ হাজার টাকা সমমানের ল্যাপটপের মতো পারফর্মেন্স পাবেন।



ল্যাপটপের সুবিধা?

একটা ল্যাপটপের সবথেকে বড় সুবিধা হলো আপনি একে সহজেই ক্যারি করতে পারবেন। আপনি একটা ব্যাগে করে খুব সহজেই আপনার ল্যাপটপকে যেকোনো জায়গায় নিয়ে যেতে পারবেন। আপনি ইমারজেন্সি মুহূর্তে আপনার ল্যাপটপকে আপনার কাছে রাখতে পারবেন। ল্যাপটপের অন্য একটা বড় সুবিধা হলো আপনি ল্যাপটপে ব্যাটারি ব্যাকআপ পাবেন যেটা আপনি ডেস্কটপে পাবেন না ।আপনার বিদ্যুৎ চলে গেলে ল্যাপটপের যে ব্যাটারি রয়েছে সেই ব্যাটারি ব্যাকআপ থেকে আপনি কিন্তু ৬ থেকে ৮/১০ ঘন্টা অর্থাৎ প্রত্যেকটা ল্যাপটপের ব্যাটারির ধারণ ক্ষমতা অনুযায়ী আপনি ব্যাকআপ পাবেন। অনুরূপভাবে আপনি কম্পিউটারে এক সেকেন্ড ও ব্যাকআপ পাচ্ছেন না। 


আপনি এখানে ল্যাপটপে কিন্তু এই অতিরিক্ত ব্যাটারি ব্যাকআপ পাচ্ছেন! প্রয়োজনীয় একটা কাজ আপনি করতেছেন হঠাৎ করেই বিদ্যুৎ চলে গেল, তাহলে কিন্তু আপনার কম্পিউটার টা বন্ধ হয়ে যাচ্ছে। পক্ষান্তরে ল্যাপটপে এটা হচ্ছে না ব্যাটারি ব্যাকআপ থাকার জন্য। এবং বর্তমানে অনেক স্টাইলিশ ল্যাপটপ আসতেছে যেগুলো দেখলে সত্যিই ভাল লাগে। ল্যাপটপ সিলিম, দেখতে সুন্দর, ছোট, তাই এটা পার্সোনাল ইউজের জন্য আরামদায়ক।



ডেক্সটপ এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য?

এবার আসি সবথেকে গুরুত্বপূর্ণ পয়েন্টে। ডেক্সটপ এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য কি, ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য যদি আপনি ভালো ভাবে জানতে পারেন, তাহলেই আপনি বুঝতে পারবেন যে আপনার জন্য কোনটা ভালো হবে। এই সুবিধা এবং অসুবিধা গুলি দেখি আপনি সহজে বুঝে নিতে পারবেন যে আপনি আপনার জন্য ডেক্সটপ কিনবেন নাকি ল্যাপটপ কিনবেন। তো চলুন এখন সরাসরি পার্থক্য গুলো জেনে নেই।


১। ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে সর্বপ্রথম যে পার্থক্যটা আমি আজকে রাখবো সেটা হলো দামের পার্থক্য‌। অর্থাৎ আপনি ল্যাপটপের তুলনায় একই পারফরম্যান্সে অনেক অল্প টাকায় ডেক্সটপ কম্পিউটার কিনতে পারবেন।

২। দুই নাম্বারে রাখছি ব্যাটারি ব্যাকআপ। আপনি ডেস্কটপ কম্পিউটার কারেন্ট ছাড়া এক সেকেন্ড ও চালাতে পারবেন না। পক্ষান্তরে যদি আপনি ল্যাপটপ কেনেন তাহলে কারেন্ট চলে গেল ব্যাটারির সাহায্যে সে আপনাকে ব্যাকআপ দেবে এবং আপনার ল্যাপটপ বন্ধ হবে না কন্টিনিউ চলতে থাকবে। ব্যাটারি ব্যাকআপ শেষ না হওয়া পর্যন্ত।

৩। তিন নাম্বারে যে পয়েন্টটা রাখছি এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা পয়েন্ট। আপনি ডেস্কটপ কম্পিউটার কিনলে আপনার প্রয়োজন মতো যেকোন হার্ডওয়ার এবং ফাংশন আপনি আপনার নিজের মতো করে যেকোনো সময় আপগ্রেড করতে পারবেন। কিন্তু আপনি এই সুবিধাটা ল্যাপটপ এ পাবেন না এতে নির্দিষ্ট কিছু হার্ডওয়ার এবং ফাংশন সেট করে দেওয়া হয়। 

৪। একটা ডেস্কটপ কম্পিউটার রাখার জন্য আপনার নির্দিষ্ট একটা জায়গার সেট করতে হবে এবং আপনার এটা রাখার জন্য একটা মোটামুটি বড়ো জায়গার প্রয়োজন হবে। পক্ষান্তরে যদি আপনি ল্যাপটপ কেনেন, সে ক্ষেত্রে এটার জন্য নির্দিষ্ট কোন জায়গা সিলেক্ট করা লাগতেছে না এবং এর জন্য আপনার এক্সট্রা কোন জায়গাও লাগতেছে না। আপনি যেকোন জায়গায় রেখে আপনার কাজ করতে পারবেন।


এগুলোই ছিলো সাধারণত ল্যাপটপ এবং ডেক্সটপ এর ভিতর পার্থক্য। এবার আপনার মনে একটা প্রশ্ন জাগতে পারে তাহলে আমি ল্যাপটপ কিনবো নাকি ডেস্কটপ কিনবো, এটা সম্পূর্ণ আপনার চাহিদার উপর ডিপেন্ড করে। এবং আপনি চাইলে ল্যাপটপ কিনতে পারেন ডেক্সটপও কিনতে পারেন। উপরে যে পার্থক্য গুলো তুলে ধরেছি এগুলো একটু ভালো করে বিবেচনা করে দেখুন এর ভিতরে আপনার জন্য কোনটা বেস্ট হবে। যদি আপনি খুব বেশি প্রেসার পড়বে এমন কোন কাজের জন্য কম্পিউটার কিনতে চান, যেমন ভিডিও এডিটিং বলেন গেমিং বলেন এরকম ভারী কাজ যদি আপনি করতে চান তাহলে আমার পক্ষ থেকে রিকমেন্ড থাকবে আপনি ডেক্সটপ কম্পিউটার কেনেন। ডেক্সটপ কম্পিউটার অনেক বেশি লোড নিতে সক্ষম ল্যাপটপ এর তুলনায়। আমি আবারো বলছি ডেক্সটপ এবং ল্যাপটপ এটা সম্পূর্ণ আপনার চাহিদার উপর ডিপেন্ড করবে।


আশা করতেছি আজকের ব্লগ থেকে আপনি একদমই ক্লিয়ার হতে পারছেন যে আপনার কাজের জন্য আপনি ল্যাপটপ কিনবেন নাকি ডেস্কটপ কিনবেন! যদি আজকের এই ব্লগটা ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আমাদের সাইটে আবারও আসার জন্য আমন্ত্রণ রইল। ভাল থাকবেন!! ধন্যবাদ।

3 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment

নবীনতর পূর্বতন